যে কোন সিমে মেসেজ এসে টাকা কাটা বন্ধ করার উপায় – সকল সিম

বুঝে বা না বুঝে আমরা আমাদের মোবাইল সংযোগে/সিমে বিভিন্ন সার্ভিস চালু করে ফেলি। ফলস্বরুপ সার্ভিসগুলো একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সিম এর ব্যালেন্স থেকে কেটে নেয়। এটা বিভিন্ন সময়ের ব্যবধানে হতে পারে। এগুলো নিয়ে সিম ব্যবহারকারীদের দুর্ভোগের সীমা নেই। এসব টাকা কেটে নেয়া সার্ভিসগুলোকে ভ্যালু এডেড সার্ভিস, সংক্ষেপে ভ্যাস বলা হয়।

তবে আশার কথা হল, এসব ভ্যালু অ্যাডেড সার্ভিস বন্ধ করা সম্ভব। চলুন জেনে নেয়া যাক রবি, বাংলালিংক, গ্রামীণফোন, এয়ারটেল এবং টেলিটক সিম এর এসব ভ্যালু  অ্যাডেড সার্ভিস বন্ধ করার নিয়ম।

রবি সিমে ভ্যালু এডেড সার্ভিস (VAS) বন্ধ করার নিয়ম

রবি সিমে অনেকগুলো টাকা কেটে নেয়া সার্ভিস দেখা যায়। এসব সার্ভিস সাধারণত ফোন কল এর মাধ্যমে কিংবা নির্দিষ্ট নাম্বার ডায়াল করার ফলে চালু হয়ে যায়। তবে রবিতে টাকা কেটে নেওয়া সার্ভিস বন্ধ করা সবচেয়ে সহজ। আপনার ফোন থেকে শুধুমাত্র *9# ডায়াল করলেই চালু থাকা সকল ভ্যালু এডেড সার্ভিস বন্ধ হয়ে যাবে।

তবে আপনি যদি অন্য সার্ভিসসমূহ চালু রেখে নির্দিষ্ট একটি সার্ভিস বন্ধ করতে চান, সেক্ষেত্রে যে নাম্বার থেকে উক্ত সার্ভিস এর মেসেজ আসে, সে নাম্বারে 1111 লিখে মেসেজ পাঠানোর মাধ্যমে সার্ভিসটি বন্ধ করতে পারবেন।

বাংলালিংক সিমে ভ্যালু অ্যাডেড সার্ভিস বন্ধ করার নিয়ম

বাংলালিংক সিম এর সকল ভ্যালু এডেড সার্ভিস বন্ধ করতে ডায়াল করুন *121*7*1*2*1# নম্বর। তাহলে ফোনের সকল ভ্যালু অ্যাডেড সার্ভিস বন্ধ হয়ে যাবে, এমনকি আমার টিউন, মাই অফার সহ। আপনি যদি নির্দিষ্ট কোনো ভ্যালু অ্যাডেড সার্ভিস চালু রেখে বাকীগুলো বন্ধ করতে চান, তাহলে বাংলালিংক হেল্পলাইন ১২১ এ কল করুন। সার্ভিস বন্ধ কার্যকর হতে ৭২ ঘন্টা বা কমবেশি সময় লাগতে পারে।

গ্রামীণফোন / জিপি সিমে ভ্যালু এডেড সার্ভিস বন্ধ করার নিয়ম

জিপি সিমেও এসব টাকা কেটে নেওয়ার সার্ভিস এর অভাব নেই। গ্রামীনফোন সিম এর বেশিরভাগ ভ্যালু অ্যাডেড সার্ভিস বন্ধ করতে *121*6*1# ডায়াল করুন। মনে রাখবেন, এই নম্বরটি ডায়াল করলে ওয়েলকাম টিউন, মিসডকল অ্যালার্ট, কল ব্লক সার্ভিস, মিউজিক রেডিও এবং জিপি মিউজিক সাবস্ক্রিপশন বন্ধ হবেনা। তাই এসব সার্ভিস বন্ধ করতে হলে আপনাকে ১২১ এ কল করতে হবে অথবা ঐ সার্ভিসের মেসেজে আসা আনসাবস্ক্রিপশন পদ্ধতি অনুসরণ করতে হবে। মেসেজ এসে টাকা কেটে নেয়া বন্ধ করার পদ্ধতি অনুসরণ করার পরেও এটা কার্যকর হতে ৭২ ঘন্টা বা কমবেশি সময় লাগতে পারে।

এয়ারটেল সিমে VAS বন্ধ করার নিয়ম

এয়ারটেল সিমে বেশ কিছু টাকা কেটে নেয়া সার্ভিস আছে। এসব সার্ভিস সাধারণত ফোন কল এর মাধ্যমে কিংবা নির্দিষ্ট নাম্বার ডায়াল করার ফলে চালু হয়ে যায়। তবে এয়ারটেলে এসব সার্ভিস বন্ধ করা অনেক সহজ। আপনার ফোন থেকে শুধুমাত্র *9# ডায়াল করলেই চালু থাকা সকল ভ্যালু এডেড সার্ভিস বন্ধ হয়ে যাবে। (রবির মতই।)

মেসেজ এসে টাকা কেটে নেয়া বন্ধ করার পদ্ধতি অনুসরণ করার পরেও এটা কার্যকর হতে ৭২ ঘন্টা বা কমবেশি সময় লাগতে পারে।

টেলিটক সিমে ভ্যালু এডেড সার্ভিস বন্ধ করার নিয়ম

টেলিটক সিমে ভ্যালু এডেড সার্ভিস চালু হয়ে গেলে বন্ধ করার জন্য একক কোনো শর্টকোড তাদের ওয়েবসাইটে পাইনি। একাধিকবার টেলিটকের হেল্পলাইনে কল করেছি, কিন্তু সংযোগ পাইনি, সম্ভবত করোনাভাইরাসের কারণে সীমিত সংখ্যক এজেন্ট নিয়ে তাদেরকে কাজ করতে হচ্ছে- এজন্য সংযোগ পাইনি; আমি অন্যদিন আবারও চেষ্টা করব এবং এই পোস্টটি আপডেট করব। তবে টেলিটকের ওয়েবসাইটে তাদের সকল ভ্যালু অ্যাডেড সার্ভিসের তালিকা দেয়া আছে। সেই তালিকায় প্রতিটি সার্ভিস চালু ও বন্ধ করার উপায় পাবেন। এই লিংকে ক্লিক করে আপনি টেলিটকের সেই ওয়েব পেজ ভিজিট করতে পারেন।

আপনি যদি টেলি টিউন সার্ভিস বন্ধ করতে চান তাহলে নিচের পদ্ধতি অনুসরণ করুন।

  • মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন TT STOP
  •  মেসেজটি পাঠিয়ে দিন 5000 নাম্বারে।

এছাড়া ১২১ এ কল করেও আপনি টেলিটকের ভ্যালু অ্যাডেড সার্ভিস বন্ধ করতে পারবেন। মেসেজ এসে টাকা কেটে নেয়া বন্ধ করার পদ্ধতি অনুসরণ করার পরেও এটা কার্যকর হতে ৭২ ঘন্টা বা কমবেশি সময় লাগতে পারে।

কোন সমস্যা হলে নিচের ভিডিও দেখে নিতে পারেন।

Resferance: banglatech24