fbpx
Oct 26, 2020
1091 Views

৪ উপায়ে রাতের ঘুম ভাল হবে 

Written by

৪ উপায়ে রাতের ঘুম ভাল হবে 

৪ উপায়ে রাতের ঘুম ভাল হবে 

আপনি কি ঘুমজনিত সমস্যাসা ভুগছেন বা আপনার ঘুম ঠিকমত হচ্ছেনা । আমরা সকলেই কম বেশি জানি যে সকালে ঘুম থেকে ওঠার পর কুঁচকানো এবং নিদ্রাহীনতা অনুভব করা  খুবই বাজে অনুভূতি আর তাই  রাতে ঠিকঠাক ঘুম হওয়া এতটা গুরুত্বপূর্ণ। ঘুম আমাদের স্বাস্থ্য এবং সুস্থতার এক গুরুত্বপূর্ণ অঙ্গ। তাই আমাদের গভীর ঘুম পেতে যা যা করা  প্রয়োজনীয় আমাদের তাই তাই করতে হবে । কি কি করলে প্রশান্তিমূলকভাবে ঘুমানো যায় আমি আমার আজকের পোস্টে আপনাদের কে জানাব । ভাল ঘুম পাওয়ার কয়েকটি সহজ টিপস এবং কৌশল এখানে রইল আপনাদের জন্য।

Blue লাইট Glasses

ব্লু লাইট Glasses  যেমন  ল্যাপটপ, ফোন এবং টিভিগুলির মতো প্রযুক্তি ডিভাইসগুলি নীল আলো বলে একটি আলো দেয়। নীল আলো প্রসারণকারী স্ক্রিনগুলির দিকে তাকানো আমাদের চোখের জন্য সত্যিই অনেক ক্ষতিকর এবং এগুলো আমাদের কে ভাল ঘুম থেকে  দূরে  রাখতে পারে। একটি উজ্জ্বল পর্দার দিকে তাকিয়ে থাকলে এটা আমাদের মস্তিষ্ককে সূর্যের আলো ভাবতে এবং এটি আমাদের কে দিনের সময় ভাবতে প্ররোচিত করে ।আর তাই আমাদের কে রাতে বিছানার যাওয়ার আগে কিছুটা টেক-ফ্রি সময় রাখা দরকার । এক্ষেত্রে  ব্লু লাইট ফিল্টারিং চশমা এই নীল আলোর রশ্মিগুলি বন্ধ করে আপনার চোখকে হেল্প করে আপনাকে আরও ভাল ঘুমাতে সাহায্য করতে পারে।

সিবিডি তেল

সিবিডি তেল তৈরি হয় একটি গাঁজা  জাতীয় গাছ থেকে। তো এই সিবিডি কীভাবে কাজ করে? এই সিবিডি মোটেও আপনাকে উঁচু হওয়ার অনুভূতি দেবে না, কারণ এতে রয়েছে  0.2% এর ও কম THC বা একদমই নেইি। তবে সিবিডির THC এর  অনেকগুলি সুবিধা রয়েছে এবং এটা  বিক্রি করার বৈধতা রয়েছে। সিবিডি তেল শুধুমাত্র ঘুমের জন্যই ভাল নয়, এটা হতাশা বা  উদ্বেগের জন্যও ভাল।   এটা  আমাদের দেহ এবং মনকে শিথিল করে দেয়  যেন আমরা রাতে  দুর্দান্ত   ঘুমাতে পারি।

সীমাবদ্ধ করুন ক্যাফিন খাওয়া

যারা ক্যাফিন খান তাদের কে ক্যাফিন  সারা দিন আরও সচেতন বোধ করাতে পারে । তবে বেশি পরিমাণে মদ্যপান করলে সেটা আপনার ঘুমের ব্যঘাত ঘটাতে পারে বা আপনাকে রাতের বেলা জাগ্রত রাখার দিকে পরিচালিত করতে পারে। এক কাপ কফি পান করলে এটা আপনার হার্টের পাশাপাশি রক্তচাপকে বাড়িয়ে তুলতে পারে। এবং এটা আপনার মেজাজকে আরও বাড়িয়ে তুলতে পারে। 

এবং এটাও আপনার ঘুমের দেরী করাতে পারে। প্রত্যেকেই ক্যাফিনের প্রতিক্রিয়া আলাদাভাবে জানায়, তাই প্রভাবগুলি কত দিন টিকে থাকবে তা বলা শক্ত। তবে আপনার যদি  ক্যাফিন খাওয়ার পরেও ঘুমাতে অনেক অসুবিধা হয় তাহলে  অবশ্যই এটি থেকে বিরতি নেওয়ার পক্ষে এটি অবশ্যই মূল্যবান।

যোগ ব্যায়াম করুন

রাতে ভাল ঘুম পাওয়ার জন্য একটি নির্দিষ্ট সময়ের যোগব্যায়াম করুন । কারন যোগব্যায়াম  আমাদের  পেশীগুলিকে সত্যিকার অর্থে শিথিল করতে সহায়তা করে ।এবং আমরা যদি আমাদের  সেশনে ধ্যানকে অন্তর্ভুক্ত করতে পারি তবে এটি  আমাদের মনকে আবদ্ধ করতে পারে। কিছু যোগব্যায়াম আমাদের কে কাজ করার জন্য আরও অনেক বেশি উৎসাহি করে তুলবে এবং এর বিশেষত্ব  আমাদের কে একটি ভাল  ঘুম এনে দেবে। এবং যোগব্যায়াম আমাদের কে শান্ত বোধ করতে শেখায় । এমনকি বিছানার ঘুমাতে যাওয়ার আগে শ্বাস প্রশ্বাসের একটি সহজ ব্যায়াম করাও দুর্দান্ত কাজ । কারণ এই  সহজ ব্যায়াম ও আমাদেরকে উদ্বেগ ও চাপ কমাতে পারে ।

ভালমত ঘুমাতে না পারাটা প্রত্যেক মানুষের জন্যই একটা    বিরক্তিকর জিনিস । আর তার কারণ হল এটি আমাদের দিনকে পুরোপুরি্ভাবে প্রভাবিত করতে পারে। তবে এগুলো করার পরও যদি আপনার ঘুমের প্রব্লেম থাকে তাহলে আপনি চিকিৎসার চেষ্টা ক্রুন। 

Article Categories:
tips and tricks

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *