অনলাইনে এনআইডি কার্ড বের করুন সহজে

ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র বর্তমান সময়ে অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস। জাতীয় পরিচয়পত্র না থাকলে বিভিন্ন কাজ করতে গেলে বাধার সম্মুখিন হতে হয়। তাই প্রত্যেক প্রাপ্ত বয়স্ক ব্যক্তিরই জাতীয় পরিচয়পত্র থাকা বাধ্যতামূলক।

বর্তমান সরকার সকল প্রাপ্ত বয়স্ক ব্যক্তির জন্যই জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি নিশ্চিত করতে অনলাইন থেকে আইডি কার্ড বের করার ব্যবস্থা গ্রহণ করেছেন। এর আওতায় যারা নতুন ভোটার হয়েছেন এখনও এনআইডি কার্ড হাতে পাননি কিন্তু ভোটার তালিকায় নাম নিবন্ধনের জন্য ফর্ম  ফিলাপ করে ভোটার স্লিপ পেয়েছেন তারা বর্তমানে অনলাইনের মাধ্যমে সহজেই তার জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন এবং তা প্রিন্ট ও লেমিনেটিং করে যেকোন কাজে ব্যবহার করতে পারবেন। তো এখন দেখে নেওয়া যাক কিভাবে সহজেই এনআইডি কার্ড ওয়েবসাইট থেকে ডাউনলোড দেওয়া যায়।

ভোটার আইডি কার্ড ডাউনলোড দিতে হলে প্রথমে আপনাকে যেতে হবে নিম্নের লিংকেঃ

https://services.nidw.gov.bd/

এরপর এখান থেকে অন্যান্য তথ্য মেনু থেকে ভোটার তথ্যে ক্লিক করলে নিচের মতো একটি অপশন পাওয়া যাবে-

অনলাইনে এনআইডি কার্ড বের করুন সহজে

এবার আপনার কাছে থাকা ভোটার স্লিপের নাম্বার টি ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর লেখা বক্সটিতে বসিয়ে দিন। এরপর ফর্ম ফিলাপের সময় যে জন্ম তারিখটি ভোটার নিবন্ধন ফর্মে লিখেছিলেন সেটা জন্ম নিবন্ধন লেখা ফর্মে দিয়ে দিন। Enter Capcha Here অংশে ছবিতে যে ক্যাপচা দেয়া থাকবে তা কিবোর্ড থেকে চেপে বসিয়ে দিন এবং ভোটর তথ্য দেখুন বাটনে ক্লিক করুন। এরপর সব তথ্য ঠিক থাকলে আপনার এনআইডি নম্বরটি দেখতে পারবেন।

এবার আপনাকে যেতে হবে রেজিস্টার লেখা মেনুতে। তাহলে নিচের মতো একটি উইন্ডো আসবে-

অনলাইনে এনআইডি কার্ড বের করুন সহজে

এখান থেকে রেজিষ্ট্রেশন ফরম পূরণ করুন বাটনে ক্লিক করুন। নিচের মতো একটি উইন্ডো দেখতে পাবেন-

এবার প্রথম লিংক থেকে প্রাপ্ত আপনার এনআইডি নম্বরটি জাতীয় পরিচয়পত্র নম্বর দেওয়া ঘরে বসিয়ে দিন। এরপর জন্ম তারিখটি ঠিকমত বসান। এবং নিচের দেওয়া ক্যাপচা টি ঠিকভাবে বসিয়ে দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের মতো উইন্ডো দেখতে পারবেন-

অনলাইনে এনআইডি কার্ড বের করুন

এবার আপনার ভোটার নিবন্ধন ফর্মে দেওয়া বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা ঠিকভাবে বসিয়ে দিন এবং পরবর্তী লেখা বাটনে ক্লিক করুন। নিচের মতো আরেকটি উইন্ডো দেখতে পারবেন যদি আপনার নিবন্ধন ফর্মে মোবাইল নম্বর দেয়া থাকে-

online id card bd

যদি মোবাইল নম্বর দেয়া থাকে তবে এরকম একটি উইন্ডো আসবে। এরপর আপনার মোবাইল নম্বরটি যদি হাতের কাছে থাকে তবে বার্তা  পাঠান বাটনে ক্লিক করুন। তাহলে নিচের মতো আরেকটি উইন্ডো আসবে। আর অপেক্ষা করুন কিছুক্ষণের মধ্যে আপনার ঐ মোবাইল নম্বরে একটি মেসেজ যাবে কোড নম্বর/ পিন নম্বর সম্বিলিত।

এবার যাচাইকরণ কোডটি দিন বক্সে মেসেজে আসা কোডটি টাইপ করে বহাল বাটনে ক্লিক করুন।

  • * আর যদি মোবাইল নম্বর দেয়া না থাকে তবে নিচের মতো একটি উইন্ডো আসবে-

id card check online

মোবাইল নম্বর বক্সে ক্লিক করে আপনার সাথে থাকা মোবাইল নম্বরটি বসিয়ে দিন এবং বার্তা পাঠান বাটনে ক্লিক করুন। তাহলে এখানেও নিচের মতো আরেকটি উইন্ডো আসবে। আর অপেক্ষা করুন কিছুক্ষণের মধ্যে আপনার ঐ মোবাইল নম্বরে একটি মেসেজ যাবে কোড নম্বর/ পিন নম্বর সম্বিলিত।

check national id online

এবার যাচাইকরণ কোডটি দিন বক্সে মেসেজে আসা কোডটি টাইপ করে বহাল বাটনে ক্লিক করুন। দেখবেন নিচের মতো একটি উইন্ডো আসবে-

bangladesh national id check online

এখানে আপনার নাম ও ছবি সম্পলিত কিছু তথ্য থাকবে। এখান থেকে আপনি চাইলে পাসওয়ার্ড সেট করতে পারবেন পরবর্তীতে এনআইডি নম্বর দিয়ে লগইন করার জন্য আর পাসওয়ার্ড সেট করতে না চাইলে এড়িয়ে যান বাটনে ক্লিক করুন।

এবার ডাউনলোড লেখা অপনশনে ক্লিক করলে আপনি পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত এনআইডি কার্ডের একটি পিডিএফ ফাইল এবার তা আপনি প্রিন্ট করে লেমিনেটিং করে যেকোন কাজে তা ব্যবহার করতে পারবেন। তবে যারা পূর্বে এনআইডি কার্ড পেয়েছেন বা যাদের এনআইডি কার্ড 2019 সালের আগে করা তাদের ক্ষেত্রে ডাউনলোড বাটনে ক্লিক করলে এনআইডি কার্ডের পিডিএফ ফাইলটি পাবেন না। তবে তারা অন্যান্য সকল তথ্য এখান থেকে দেখতে পাবেন।

আজ এপর্যন্তই। নতুন ভোটার যাদের এনআইডি কার্ড দরকার তারা এ পদ্ধতি ব্যবহার করে সহজেই তার এনআইডি কার্ড পেতে পারেন।

ধন্যবাদ।

One Response

  1. Md ashraful islam July 16, 2020