fbpx
Jun 18, 2020
1158 Views

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারির আয়ু বাড়াবেন

Written by

আমরা প্রতি বছর আমাদের ডিভাইসগুলির থেকে আরও বেশি বেশি আশা করা শুরু করি,তবে ব্যাটারির দীর্ঘায়ুতে বিকাশগুলি অন্যান্য প্রযুক্তিগত অগ্রগতির সাথে তাল মিলিয়ে রাখেনি। সম্ভবত সে কারণেই আমরা শুনি সবচেয়ে সাধারণ প্রশ্নগুলির একটি হ’ল,”আমি কীভাবে আমার অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারির আয়ু বাড়িয়ে তুলতে পারি?”

আজকের স্মার্টফোনগুলি যে কাজগুলি সম্পাদন করে তা আগের চেয়ে অনেক বেশি দাবিদার। এবং ক্রমবর্ধমান চাহিদার সমন্বয় করতে, প্রসেসরগুলি আরও শক্তিশালী হয়ে উঠেছে এবং পর্দা আরও বড় হয়েছে। এমন অনেকগুলি কারণ রয়েছে যা অ্যান্ড্রয়েড ফোনে দুর্বল ব্যাটারি জীবনে অবদান রাখে। পাতলা দেহ,উজ্জ্বল পর্দা,দ্রুত প্রসেসর,আরও ব্যাকগ্রাউন্ড সফ্টওয়্যার,এবং দ্রুততর ইন্টারনেট সংযোগগুলি সমস্ত ফোনের ব্যাটারিতে নিয়ে যাওয়ার কারণেই ব্যাটারি কেস এবং বহনযোগ্য ব্যাটারি জনপ্রিয়তায় বেড়েছে।

এই ব্যাটারি অপ্টিমাইজেশানটি আপনার ফোনটিকে একটি স্বয়ংক্রিয় বাড়া দেওয়ার উদ্দেশ্যে করা হয়েছে, তবে আপনার ব্যাটারির আয়ু উন্নত করতে আপনি আরও কিছু করতে পারেন।

১) ওয়াই-ফাই আপনার বন্ধুঃ

নেটওয়ার্ক ডেটা আপনার ব্যাটারিতে কঠোর,সুতরাং যখনই সম্ভব ওয়াই-ফাই ব্যবহার করুন। আপনি আপনার ফোনের দ্রুত সেটিংস প্যানেল থেকে মোবাইল ডেটা পরিষেবাগুলি বন্ধ করে সেলুলার ডেটা ব্যবহার থেকে আপনার ফোনকে থামিয়ে দিতে পারেন। আপনি সমস্ত ডেটা নেটওয়ার্ক বৈশিষ্ট্যগুলি অক্ষম করতে এবং ওয়াই-ফাই স্যুইচ করার জন্য বিমান বিমান মোড ব্যবহার করতে পারেন, যদিও এটি আগত কল এবং এসএমএস পাঠ্যগুলিকে ব্যাহত করবে।

২) উজ্জ্বল পর্দাঃ

আপনার স্বয়ংক্রিয় উজ্জ্বলতা অক্ষম করার বিষয়টিও বিবেচনা করা উচিত, যা আপনার অনুভূত প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে সামঞ্জস্য করে তবে এটি আপনার ডিসপ্লেটির উজ্জ্বলতা যতটা প্রয়োজন তত বেশি বাড়িয়ে তুলতে পারে।

আপনার পর্দা কতক্ষণ সক্রিয় থাকে আপনি তাও পরিবর্তন করতে পারবেন। আপনার ফোনে ডিসপ্লে সেটিংসের আওতায় এটি কয়েক সেকেন্ড পরে কালো হয়ে যাওয়ার জন্য সেট করুন। এবং নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলি থেকে বিজ্ঞপ্তিগুলি অক্ষম করতে বিজ্ঞপ্তি সেটিংসে প্রবেশ করুন, স্মার্টফোনের স্ক্রিনগুলি আজকাল দুর্দান্ত দেখায়,তবে আশ্চর্যজনকভাবে,চকচকে রেজোলিউশন এবং প্রচুর পিক্সেলগুলি ব্যাটারি হোগ। আপনার সম্ভবত সম্ভবত আপনার ডিভাইসটি সর্বোচ্চ সেটিং-এ সরিয়ে নেওয়া দরকার নেই। আপনার প্রদর্শন সেটিংসে যান এবং স্ক্রিনের উজ্জ্বলতা ডাউন করুন; আপনার চোখ এবং ব্যাটারি আপনাকে ধন্যবাদ জানাবে।যাতে প্রতিবার নতুন সতর্কতা আসে আপনার ফোনটি জ্বলে না।

৩) ওয়ালপেপার এবং উইজেটঃ

উইজেটগুলি লোভনীয় এবং সুবিধাজনক হওয়ার সময় এগুলি মূলত আপনার হোম স্ক্রীন থেকে একটি সক্রিয় প্রোগ্রাম ব্যবহারযোগ্য, তাই ফোনটি বৈশিষ্ট্যটি চলমান রেখে শক্তি ব্যবহার করে। ব্যাটারি লাইফ যদি সমস্যা হয় তবে এই ছোট ছেলেদের কেবলই বলুন না।

ওয়ালপেপার চলন্ত থেকে দূরে থাকুন,কারণ এটি আপনার প্রদর্শনের জন্য প্রাণবন্ত হতে শক্তি লাগে। এতে কিছু কম রঙের পটভূমিতে নিজেকে সীমাবদ্ধ করাও ভাল ধারণা,যদি বিভিন্ন রঙের প্রচুর রেন্ডার প্রয়োজন হয় তবে ডিসপ্লে আরও বেশি শক্তি ব্যয় করবে।

৪) ফোনের নীরবতাঃ

একটি ফোন ক্রমাগত বীপিং করা এবং বিজ্ঞপ্তিগুলির সাথে গুঞ্জন দেওয়া বিরক্তিকর এবং একটি ব্যাটারি ড্রেন,তাই এটিকে নক করুন। আপনার ফোনে বাজে যাওয়ার জন্য একটি অভ্যন্তরীণ মোটর ট্রিগার করতে হবে,যা আপনি “অনুমান করেছেন শক্তি ব্যবহার করে। শব্দ এবং কম্পন সেটিংসে যান এবং কম্পনের তীব্রতা নীচে পরিণত করুন। এখানে,আপনি হ্যাপটিক প্রতিক্রিয়াও অক্ষম করতে পারেন যাতে আপনি যখন স্ক্রিনটি টাইপ করেন বা স্পর্শ করেন তখন তা স্পন্দিত হয় না।

android battery tips

৫) একটি পোর্টেবল ব্যাটারি কিনুনঃ

আপনি সহজেই একটি অ্যাঙ্কার পাওয়ারকোয়ার II 20000 (অ্যামাজনে $ 35.19) এর মতো ব্যাটারি কেস বা বাহ্যিক ব্যাটারি সরবরাহ কিনতে পারেন। দরজা থেকে বেরোনোর আগে কেবল সেগুলি প্যাক করে রাখুন।

৬)  অ্যাক্টিভ ট্র্যাকিংকে বিশ্রাম দিনঃ

ব্লুটুথ, এনএফসি,স্যামসং এর ফোনের দৃশ্যমানতা এবং অবস্থান পরিষেবাদির মতো বৈশিষ্ট্যগুলি সহায়ক তবে আপনার ফোনটি সংযোগ স্থাপন এবং আপডেট করার জন্য আপনার ব্যাটারিটি ড্রেন করে। আপনার সর্বদা আপনার ভয়েস সহকারী প্রোগ্রামের দরকারও পড়তে পারে না। আপনার যদি গুগল অ্যাসিস্ট্যান্ট আপ চলমান থাকে তবে সহকারী সেটিংসে যান এবং এটিকে নিষ্ক্রিয় করুন,যা গুগল সহকারীকে সক্রিয়ভাবে শুনতে এবং ব্যাটারি লাইফ ব্যবহার বন্ধ করতে বাধা দেবে। আপনার যদি স্যামসুং ডিভাইস থাকে তবে আপনি সংস্থার অ্যান্ড্রয়েড ফোনগুলির সাথে আসা বিক্সবি ভয়েস সহকারী বৈশিষ্ট্যটিও বন্ধ করতে পারেন।\

৭) অ্যাপ্লিকেশন নিয়ন্ত্রণ করুনঃ

বিকাশকারীরা তাদের অ্যাপগুলি যথাসম্ভব দক্ষতার সাথে চালিত হচ্ছে তা নিশ্চিত করার জন্য প্রচুর কাজ করে। আপনি উপলব্ধ সেরা সংস্করণটি চালাচ্ছেন তা নিশ্চিত করতে আপনার অ্যাপ্লিকেশন যথাসম্ভব আপডেট করুন।

এটি বলেছিল,অ্যাপ্লিকেশন আপডেটগুলি ডেটা এবং ব্যাটারির লাইফে খাওয়া,মোটা হতে পারে। সুতরাং আপনি ওয়াই-ফাইতে থাকাকালীন অ্যাপ (এবং ওএস) আপডেটগুলি সীমাবদ্ধ করা ভাল ধারণা হতে পারে। বা অল্পক্ষণের জন্য অটো-আপডেটগুলি অল্প সময়ের জন্য বন্ধ করে দিন যতক্ষণ না আপনি আবার রস সংগ্রহ করতে পারেন।

একইভাবে,আপনি অ্যাপ্লিকেশনগুলির মধ্যেও স্বয়ংক্রিয় আপডেটগুলি বন্ধ করতে বেছে নিতে পারেন। সম্ভবত আপনার ইনস্টাগ্রাম অ্যাপটি নতুন সামগ্রী উপলব্ধ হওয়ার সাথে সাথে তা স্বয়ংক্রিয়ভাবে সতেজ হয়। আপনার বন্ধুদের সেলফি এবং ছুটির গল্পগুলি রাখার জন্য এটি দুর্দান্ত,তবে এটি — এখন সকলেই! Battery একটি ব্যাটারি ড্রেন। আপনার ফোনের সেটিংসে আপনি কিছুটা ব্যাটারির জীবন বাঁচাতে সেই অ্যাপ্লিকেশনগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ডেটা সিঙ্ক করতে এবং সেই অ্যাপ্লিকেশনগুলিকে ম্যানুয়ালি আপডেট করার বিকল্পটি বন্ধ করতে পারেন।

এদিকে, বিজ্ঞাপন-সমর্থিত অ্যাপ্লিকেশানগুলির জন্য নজর রাখুন যা ব্যাগকে হগিং করে বলে মনে হচ্ছে। মার্চ মাসে বাজফিডের প্রতিবেদন অনুসারে, বিজ্ঞাপন জালিয়াতি স্কিমগুলি পটভূমিতে ভিডিও চালানোর জন্য অ্যাপ্লিকেশন বিজ্ঞাপনগুলি হাইজ্যাক করতে পারে। আপনি আসলে এই ভিডিওগুলি দেখতে পাবেন না তবে তারা বিজ্ঞাপনদাতাদের কাছে নাটক হিসাবে নিবন্ধভুক্ত করবে যার অর্থ তারা আপনার ব্যাটারির শূন্য শূন্য হিসাবে অর্থ প্রদানের ক্ষেত্রে ছলছল করে। সুতরাং আপনার মুছে ফেলা যায় এমন কোনও বিদেশী আছে কি না তা দেখার জন্য আপনার অ্যাপ্লিকেশনগুলি আপনার ব্যাটারিটি দ্রুত চালাচ্ছে এমন অ্যাপগুলি পর্যায়ক্রমে পরীক্ষা করা ভাল ধারণা।

৮) তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনঃ

যদি এই সমস্ত কিছু মনে রাখার মতো হয় তবে ইফ দ্য থট দ্যাট (আইএফটিটিটি) এর মতো একটি পরিষেবা স্বয়ংক্রিয় ওয়ার্কফ্লো সমর্থন করে যা আপনাকে ব্যাটারির জীবন রক্ষায় সহায়তা করতে পারে। আপনার অবস্থানের উপর ভিত্তি করে ওয়াই-ফাই এবং ব্লুটুথের মতো পরিষেবাগুলি বন্ধ করতে আইএফটিটিটি ব্যবহার করুন, উদাহরণস্বরূপ, বা আপনার ব্যাটারি একটি নির্দিষ্ট শতাংশে পড়লে নির্দিষ্ট পরিষেবাগুলি অক্ষম করুন।

গ্রীণিফের মতো অ্যাপ্লিকেশনগুলি ইতিমধ্যে, আপনার ফোনের অ্যাপ্লিকেশনগুলি বিশ্লেষণ করবে এবং সনাক্ত করবে যে কোনটি আপনার ব্যাটারির আয়ুষ্কাল গ্রহণের সম্ভাবনা বেশি। এরপরে এটি নিষ্ক্রিয় অ্যাপ্লিকেশনগুলিকে হাইবারনেশনে সমস্যা হিসাবে বিবেচিত করে সেট করে, এটি নিশ্চিত করে যে আপনার ফোনের ব্যাটারিটি ডিভাইসটি পাওয়ার দিনটির মতোই তত সহজে চলমান।

৯) গরম এবং ঠান্ডা এড়ানোঃ

যদি আপনার ফোনটি খুব গরম বা ঠান্ডা হয়ে যায় তবে এটি ব্যাটারিটি ছড়িয়ে দিতে পারে এবং তার জীবনকালকে সংক্ষিপ্ত করতে পারে। শীতকালে বাইরে বা নীচে জমে থাকা গরম এবং রোদ থাকলে এটি আপনার গাড়ীতে রেখে দেওয়া সম্ভবত সবচেয়ে খারাপ অপরাধী হতে পারে।

১০) দ্রুত চার্জিং এড়িয়ে চলুনঃ

আপনার ফোনটি চার্জ করা দ্রুত ব্যাটারিকে চাপ দেয়। আপনার যদি সত্যিই এটির প্রয়োজন না হয় তবে দ্রুত চার্জিং ব্যবহার করা এড়িয়ে চলুন।

প্রকৃতপক্ষে,আপনি যত বেশি ধীরে ধীরে আপনার ব্যাটারি চার্জ করেন তত ভাল,তাই যদি আপনি রাতারাতি মন্থর চার্জিংকে আপত্তি করেন না,তবে এটির জন্য যান। আপনার কম্পিউটার থেকে আপনার ফোন চার্জ করার পাশাপাশি নির্দিষ্ট স্মার্ট প্লাগগুলি আপনার ফোনে বর্তমানের সীমাবদ্ধ করতে পারে, তার চার্জের হারকে কমিয়ে দেয়। কিছু বাহ্যিক ব্যাটারি প্যাক চার্জিংয়ের গতি কমিয়ে দিতে পারে তবে আমি সে সম্পর্কে নিশ্চিত নই। আপনার ফোনের ব্যাটারিটি পুরোপুরি 0% এ ছড়িয়ে দেওয়া বা এটি 100% পর্যন্ত চার্জ করা থেকে বিরত থাকুন।

পুরানো ধরণের রিচার্জেবল ব্যাটারিগুলির মধ্যে ‘ব্যাটারি মেমরি’ছিল। আপনি যদি তাদের পুরোপুরি চার্জ না করেন এবং তাদের শূন্য ব্যাটারিতে স্রাব করেন তবে তারা ‘মনে রাখে’এবং তাদের দরকারী ব্যাপ্তি হ্রাস করে। আপনি যদি সর্বদা ব্যাটারি পুরোপুরি সরিয়ে ফেলে এবং চার্জ করে থাকেন তবে এটি তাদের জীবদ্দশার পক্ষে আরও ভাল।

নতুন ফোন ব্যাটারি সম্পূর্ণরূপে নিষ্কাশন করতে বা সম্পূর্ণ চার্জ করতে ব্যাটারিকে চাপ দেয়। ফোনের ব্যাটারিগুলি যদি আপনি তাদের 20% ক্ষমতা থেকে এবং 90% এর নীচে রাখেন তবে সুখী। অত্যন্ত সুনির্দিষ্টভাবে বলতে গেলে,তারা প্রায় 50% ক্ষমতার মধ্যে সবচেয়ে সুখী।

কীভাবে আপনার ল্যাপটপের ব্যাটারীর আয়ু বাড়ানো যায়

পরিশেষঃ

ফোনের লিথিয়াম আয়ন ব্যাটারিটি প্রথম স্থানে চিকিত্সা করার চেয়ে প্রতিস্থাপন করা আরও শক্ত। অনেক স্মার্টফোন তাদের ব্যাটারিতে সহজে ব্যবহারকারীর অ্যাক্সেস সরবরাহ করে না। এতে স্যামসাংয়ের মতো ব্র্যান্ডের সমস্ত আইফোন এবং অনেক ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড ফোন রয়েছে। অফিসিয়াল ব্যাটারি প্রতিস্থাপন ব্যয়বহুল বা অসুবিধাগ্রস্থ হতে পারে। পরিবেশগত উদ্বেগও রয়েছে। স্মার্টফোনগুলি প্রকৃতপক্ষে, একটি পরিবেশ বিপর্যয় এবং আপনার ফোনের ব্যাটারির আয়ু বাড়িয়ে তুলতে সহায়তা করে।

Article Categories:
মোবাইল
https://techtunes.com.bd

হেই টেকলাভারস,আমি চেষ্টা করব আপনাদের নতুন কিছু দেওয়ার এবং অবশ্যই সেগুলা হবে আমার রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স থেকে, হেল্প ডেস্কে যেগুলা প্রশ্ন জমা পরবে সেগুলার উত্তর আপনাদের যথাসাধ্য সঠিকভাবে দেওয়ার চেষ্টা করবো আপনারা আমার টিউন গুলো সব ভালভাবে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন, যদি কোথাও বুঝতে কোন অসুবিধা হয় কমেন্টে জানাবেন আমি চেষ্টা করবো আরোও ক্লিয়ার কন্সেপ্ট দিতে ইনশাআল্লাহ 🙂সবশেষে সবার জন্য শুভকামনা এবং সবাই আমার জন্য দুয়া করবেন যেন আমি ভাল কিছু অবশ্যই করতে পারি 🙂

Comments to কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারির আয়ু বাড়াবেন