fbpx
Jun 25, 2020
520 Views

কিভাবে আপনার উইন্ডোজ পিসি থেকে ম্যালওয়্যার অপসারণ করবেন

Written by

ম্যালওয়্যার হ’ল একটি অনাকাঙ্খিত ভাইরাস এর নাম যেটি ট্রান্সমওয়ার এবং স্পাইওয়্যার সহ বেশ কয়েকটি দূষিত সফ্টওয়্যার ভেরিয়েন্টের সম্মিলিত নাম। দূষিত সফ্টওয়্যারটির শর্টহ্যান্ড,ম্যালওয়্যারটিতে সাধারণত সাইবারেটট্যাকার্স দ্বারা তৈরি কোড থাকে যা ডেটা এবং সিস্টেমে ব্যাপক ক্ষতি করতে বা কোনও নেটওয়ার্কে অননুমোদিত অ্যাক্সেস অর্জনের জন্য ডিজাইন করা হয়েছিল।

ম্যালওয়্যারটি সাধারণত ইমেলের মাধ্যমে একটি লিঙ্ক বা ফাইল আকারে সরবরাহ করা হয় এবং ম্যালওয়ারটি চালানোর জন্য ব্যবহারকারীকে লিঙ্কটিতে ক্লিক করতে বা ফাইলটি খুলতে হবে।

১৯৭০ এর দশকের প্রথম দিক থেকে ক্রিপার ভাইরাসটির প্রথম প্রকাশ হয়। তার পর থেকে,বিশ্বের সবচেয়ে বেশি বিঘ্ন ঘটানো এবং ক্ষতির সম্ভাবনা হিসাবে অভিপ্রায় নিয়ে কয়েক হাজার বিভিন্ন ম্যালওয়্যার বৈকল্পিকের দ্বারা আক্রমণ করা হচ্ছে।

ম্যালওয়্যার সম্পর্কে বিস্তারিত জেনে নিনঃ 

ম্যালওয়্যার সংক্রমণঃ

আপনি হয়ত ভাবেন যে এটি আপনার সাথে কখনও হবে না। যতক্ষণ না এটি ঘটে এবং আপনি ঠিক কী করবেন তা জানেন না। আপনি কীভাবে ম্যালওয়্যারটি সরিয়ে ফেলবেন? হতে পারে আপনি কীভাবে ম্যালওয়্যার অপসারণ করবেন বা আপনার নিজের দ্বারা পিসি পরিষ্কার করার চেষ্টা করবেন তা আপনার প্রযুক্তি-বুদ্ধিমান বন্ধুকে জিজ্ঞাসা করবেন। অথবা সম্ভবত আপনি এই সমস্যাটিকে কোনও সুরক্ষা ফোরামে সম্বোধন করবেন যেখানে অন্য লোকেরা একই সমস্যার মুখোমুখি হয়েছিল।

ম্যালওয়্যার কী করতে পারে?

ম্যালওয়্যার বিভিন্নভাবে এর পেডলোড সরবরাহ করে। সংবেদনশীল ব্যক্তিগত তথ্য চুরির জন্য মুক্তিপণ দাবি করা থেকে শুরু করে সাইবার অপরাধীরা তাদের পদ্ধতিতে আরও পরিশীলিত হয়ে উঠছে। চলুন কয়েকটি সাধারণ ম্যালওয়্যার ধরণের এবং সংজ্ঞাগুলির বিবরণ দেখে নেয়া যাকঃ

ম্যালওয়ারের প্রকার:

  • ভাইরাস

জৈবিক ভাইরাসের মতো এগুলি দ্রুত এবং ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে,ফলে সিস্টেমগুলির মূল কার্যকারিতা ক্ষতিগ্রস্থ হয়, ফাইলগুলি কলুষিত করে এবং তাদের কম্পিউটার থেকে ব্যবহারকারীদের লক করে। এগুলি সাধারণত একটি এক্সিকিউটেবল ফাইলের মধ্যে থাকে।

  • ক্রিমি

কৃমিগুলি সিস্টেমগুলিকে সংক্রামিত করার উপায় থেকেই তাদের নাম পান। একটি সংক্রামিত মেশিন থেকে শুরু করে, তারা সংক্রমণের বিস্তার অব্যাহত রাখতে ক্রমাগত মেশিনে সংযোগ স্থাপন করে নেটওয়ার্কের মাধ্যমে তাদের পথ বুনে। এই ধরণের ম্যালওয়্যার খুব দ্রুত ডিভাইসের গোটা নেটওয়ার্কগুলিকে সংক্রামিত করতে পারে।

  • স্পাইওয়্যার

স্পাইওয়্যার, এর নাম অনুসারে, কোনও ব্যবহারকারী কী করছে তার জন্য গুপ্তচর ডিজাইন করা হয়েছে। কোনও কম্পিউটারে ব্যাকগ্রাউন্ডে লুকিয়ে থাকা, এই ধরণের ম্যালওয়্যার ব্যবহারকারীকে না জেনে যেমন ক্রেডিট কার্ডের বিবরণ, পাসওয়ার্ড এবং অন্যান্য সংবেদনশীল তথ্য সংগ্রহ করে।

  • ট্রোজান

গ্রীক সৈন্যরা যেমন আক্রমণ চালানোর জন্য এক বিশাল ঘোড়ায় লুকিয়েছিল ঠিক তেমনি এই ধরণের ম্যালওয়ার লুকিয়ে আছে বা বৈধ সফ্টওয়্যার হিসাবে নিজেকে ছদ্মবেশে রাখে। বিচ্ছিন্নভাবে অভিনয় করা, এটি ব্যাকডোর তৈরি করে সুরক্ষা লঙ্ঘন করবে যা অন্যান্য ম্যালওয়্যার রূপগুলিকে সহজ অ্যাক্সেস দেয়।

  • ‍ওযনসোমওয়্যার

স্কয়ারওয়্যার নামেও এটি পরিচিত। মুক্তিপণ প্রদান না করা অবধি লকডাউন নেটওয়ার্ক এবং ব্যবহারকারীদের লক আউট করতে সক্ষম,মুক্তিপণ ওয়ার্ল্ড আজ বিশ্বের বেশ কয়েকটি বৃহত্তম সংস্থাকে টার্গেট করেছে – ব্যয়বহুল ফলাফল সহ।

সতর্কতা লক্ষণ:

আপনি লক্ষ্য করেছেন যে আপনার পিসি ধীর হতে শুরু করেছে, এটি প্রায়শই ক্র্যাশ হয়ে যায়,পপ-আপগুলি আপনার ব্রাউজারে এলোমেলোভাবে উপস্থিত হয়বা অস্বাভাবিক অ্যাপ্লিকেশনগুলি স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়।এই সমস্ত লক্ষণগুলি বলতে পারে যে আপনার কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত।

সুতরাং,একটি ম্যালওয়্যার সংক্রমণ আপনার কম্পিউটারকে জিম্মি করে নিয়েছে।

ম্যালওয়ারের বিরুদ্ধে কীভাবে সুরক্ষা দেওয়া যায়ঃ

এখন আপনি ম্যালওয়্যার এবং এটির বিভিন্ন স্বাদ সম্পর্কে আরও কিছুটা বুঝতে পেরেছেন, আসুন সুরক্ষা সম্পর্কে কথা বলি। সুরক্ষা সম্পর্কিত বিবেচনা করার জন্য সেখানে দুটি ক্ষেত্র রয়েছে: প্রতিরক্ষামূলক সরঞ্জাম এবং ব্যবহারকারীর সতর্কতা। প্রথমটি প্রায়শই প্রয়োগ করা সবচেয়ে সহজ, কেবল কারণ আপনি প্রায়শই সেরা-শ্রেণীর প্রতিরক্ষামূলক সফ্টওয়্যার সেট করতে এবং ভুলে যেতে পারেন যা নিজে পরিচালনা করে এবং আপডেট করে। অন্যদিকে ব্যবহারকারীরা প্রলোভনের শিকার হতে পারেন বা ভয়ের মতো অন্যান্য আবেগের দ্বারা সহজেই পরিচালিত হতে পারে (“অবিলম্বে এই অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি ইনস্টল করুন”)। ব্যবহারকারীরা ম্যালওয়ারের ঝুঁকি এবং আক্রমণ প্রতিরোধে তারা কী কী করতে পারে সে সম্পর্কে সচেতন তা নিশ্চিত করার জন্য শিক্ষাই মূল বিষয়।

ভাল ব্যবহারকারীর নীতিগুলি স্থানে রয়েছে এবং সঠিকভাবে অ্যান্টি-ম্যালওয়্যার সমাধান নেটওয়ার্ক, ইমেল, ওয়েব অনুরোধগুলি এবং আপনার ক্রিয়াকলাপকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে এমন অন্যান্য ক্রিয়াকলাপগুলি পর্যবেক্ষণ করে, ম্যালওয়্যার এর পেওলড সরবরাহ করার সম্ভাবনা কম। ফোরসেপয়েন্টের অ্যাডভান্সড ম্যালওয়্যার সনাক্তকরণটি একাধিক চ্যানেল জুড়ে সেরা-শ্রেণিতে ম্যালওয়্যার সুরক্ষা সরবরাহ করে এবং সুরক্ষা কার্যকারিতাতে তুলনাহীন।

আপনার বেশকিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে যাতে আপনি সহজেই আপনার পিসিটিকে কার্যক্ষম অবস্থায় ফিরিয়ে আনতে পারেন-

পদক্ষেপ

আপনি ম্যালওয়্যার সংক্রমণ অপসারণ শুরু করার আগে আপনার সমস্ত নথি এবং ফাইলগুলির ব্যাক আপ দিন

আপনার ম্যালওয়্যার সংক্রমণ নির্বিশেষে প্রথমে আপনার গুরুত্বপূর্ণ ফাইল এবং নথিগুলি ব্যাকআপ করা। আপনি বাহ্যিক উত্স যেমন ডিভিডি / সিডি, ফ্রি ক্লাউড স্টোরেজ পরিষেবা, ইউএসবি স্টিক বা বাহ্যিক ড্রাইভে আপনার প্রয়োজনীয় ডেটা সংরক্ষণ করে এটি করতে পারেন। আপনার অনলাইন ডেটার উন্নততর ব্যাক আপ করতে এই গাইডটি ব্যবহার করুন।

একটি ব্যাকআপ প্রক্রিয়া সম্পাদন করে, আপনি আপনার প্রয়োজনীয় ডেটাটি নিরাপদ রাখতে কোনও বাহ্যিক উত্সে সংরক্ষণ করতে পারেন। আপনি এটি ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে করতে পারেন এবং আমরা সফ্টওয়্যার ব্যাকআপ সরঞ্জামগুলি ব্যবহার করার পরামর্শ দিই।

পদক্ষেপ

নেটওয়ার্কিং সহ নিরাপদ মোডে আপনার পিসি প্রবেশ করুন

আপনার যা করা উচিত তা এখানে:

আপনার পিসি থেকে ডিভিডি, সিডি বা অন্যান্য ইউএসবি ড্রাইভগুলি আনপ্লাগ করুন এবং তারপরে এটি বন্ধ করুন।

F8 কীটি বার বার টিপুন এবং পুনরায় আরম্ভ করুন যতক্ষণ না এটি আপনাকে নেটওয়ার্কিংয়ের সাথে সেফ মোডে নিয়ে যায়।

এটি আপনার সিস্টেমকে কেবল সমালোচনামূলক প্রক্রিয়াগুলি বুট আপ করতে সক্ষম করবে এবং নির্দিষ্ট ম্যালওয়্যার সংক্রমণ শুরু হতে আটকাবে।

পদক্ষেপ

আপনার অস্থায়ী ফাইলগুলি মুছুন

স্ক্যানিং প্রক্রিয়াটিকে মসৃণ ও সহজতর করতে আপনার কম্পিউটার থেকে সমস্ত অযৌক্তিক অস্থায়ী ফাইল মুছে ফেলা উচিত।

আপনি এটি উইন্ডোজ ড্রাইভে ডান-ক্লিক করে করতে পারেন, যেমন সি: / বা ডি: / -> বৈশিষ্ট্য -> ডিস্ক ক্লিনআপ। মেনু থেকে, আপনি কোন ফাইলগুলি মুছতে এবং মুছতে চান তা চয়ন করুন।

পদক্ষেপ

একটি অ্যান্টি-ম্যালওয়্যার সরঞ্জাম দিয়ে কীভাবে ম্যালওয়্যার সরানো যায়

আপনার পিসি পরিষ্কার করার জন্য, দূষিত আইটেমগুলি সন্ধান এবং পরিষ্কার করার জন্য আপনার কিছু বিশেষ সফ্টওয়্যার প্রয়োজন। আপনি যে সমস্ত সফটওয়্যার ব্যবহার করতে পারেন তার একটি তালিকা এখানে।

থার প্রিমিয়াম হোম প্রথম 30 দিনের জন্য সম্পূর্ণ বিনামূল্যে এবং আপনি যে কোনও সময় আপনার চান্সটি বাতিল করতে পারেন। এটি একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়ার সমাধান যা উভয়ই ম্যালওয়্যার অপসারণ করবে এবং ভবিষ্যতের অন্য কোনও সংক্রমণ বন্ধ করবে।

পদক্ষেপ

আপনার ব্রাউজার সেটিংস রিসেট করুন

অনেক ক্ষেত্রে ম্যালওয়্যার আপনার কম্পিউটারটিকে পুনরায় সংক্রামিত করতে, বিজ্ঞাপন দেখানোর জন্য বা অন্য কোনও দূষিত ডাউনলোডের সুবিধার্থে আপনার ব্রাউজার সেটিংস পরিবর্তন করবে। এজন্য আপনাকে আপনার ব্রাউজারের কয়েকটি সেটিংস পর্যালোচনা করতে হবে।

what is malware and how it works

কীভাবে নিশ্চিত করা যায় যে আপনি আর কখনও ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হবেন নাঃ

এখন আপনি নিজের পিসি পরিষ্কার করতে এবং ম্যালওয়্যার অপসারণ করতে পরিচালনা করেছেন, অন্য কোনও সংক্রমণ থেকে রক্ষা পেতে কয়েকটি সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা গুরুত্বপূর্ণ।

কিছু ম্যালওয়্যার প্রোগ্রাম চুরি করে পরিচালনা করে এবং আপনি জানেন না যে সংক্রমণ রয়েছে তারা আপনার পিসিকে দৃশ্যমানভাবে প্রভাবিত করে না। পরিবর্তে, তারা আপনার সংবেদনশীল তথ্য যেমন পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড ডেটা, সম্পূর্ণ ফর্ম এবং স্ক্রিনশট সংগ্রহ করতে পারে।

আপনার কম্পিউটারে সংক্রামিত হওয়া রোধ করতে আমরা এই সুরক্ষা ব্যবস্থা অনুসরণ করার পরামর্শ দিচ্ছি-

  • দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবস্থাপনার ব্যবহার করুনঃ

যদি অন্যান্য জিনিসের মধ্যে আপনি কীলগারও সংক্রামিত হন তবে আপনার পাসওয়ার্ড এবং অ্যাকাউন্টগুলির সাথে আপোস হওয়ার উচ্চ সম্ভাবনা রয়েছে। আপনাকে প্রথমে করণীয় এক হ’ল দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবস্থাপনার ব্যবহার শুরু করা এবং আপনার পাসওয়ার্ডগুলি নিরাপদে পরিচালনা করা। এমন কিছু ম্যালওয়ার রয়েছে যা আপনার পাসওয়ার্ডগুলির পুরো নিয়ন্ত্রণ নিতে পারে।

এই পাসওয়ার্ড সুরক্ষা গাইড দূষিত হ্যাকারদের শোষণ প্রতিরোধ করতে এবং আপনাকে আপনাকে আপনার অ্যাকাউন্ট থেকে লক আউট করতে শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড সেট করার জন্য প্রয়োজনীয় সমস্ত বিবরণ সরবরাহ করবে। দ্বি-গুণক প্রমাণীকরণ সিস্টেমের সাহায্যে আপনি আপনার অ্যাকাউন্টে সুরক্ষার আরেকটি স্তর যুক্ত করবেন।

  • আপনার সফ্টওয়্যার সর্বদা আপডেট রাখুনঃ

পুরানো সফ্টওয়্যার হ’ল ম্যালওয়্যার সংক্রমণের একটি প্রধান কারণ হ’ল বেশিরভাগ কারণ তারা সাইবার অপরাধীদের দ্বারা ব্যবহৃত অনেকগুলি দুর্বলতা নিয়ে আসে। আপনার সফ্টওয়্যারটিকে স্থায়ীভাবে আপ টু ডেট রাখার ফলে দূষিত হ্যাকাররা আপনার ডিভাইসে প্রবেশের সম্ভাবনা কমিয়ে দেবে বা তাদের কম্পিউটারে সংক্রামিত হওয়ার কোনও সম্ভাবনা সীমিত করবে।

আমরা জানি যে আপনার সফ্টওয়্যারটি নিয়মিত আপডেট করা একটি ক্লান্তিকর, তবুও প্রয়োজনীয় কাজ হয়ে উঠতে পারে, বিশেষত যারা ঘন ঘন প্যাচ করে। থর বিনামূল্যে একটি দুর্দান্ত সমাধান যা কোনও বিরক্তিকর নিশ্চিতকরণ পপ-আপ ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে (এবং নিঃশব্দে) আপনার সফ্টওয়্যার আপডেট করবে। এটি হালকা এবং আপত্তিজনক, সুতরাং এটি আপনার সিস্টেমকে ধীর করবে না।

  • ম্যালওয়্যারকে উপসাগর রাখতে একটি সম্পূর্ণ ইডিআর (শেষ পয়েন্ট সনাক্তকরণ এবং প্রতিক্রিয়া) সমাধান ব্যবহার করুনঃ

সুরক্ষা একটি স্তর যথেষ্ট নয়, এবং আপনার পিসি আরও ভাল সুরক্ষার জন্য আপনার সুরক্ষার একাধিক স্তর প্রয়োজন। ট্র্যাফিক ফিল্টারিং সফ্টওয়্যারটি কোনও অ্যান্টিভাইরাসকে সুন্দরভাবে এবং দক্ষতার সাথে পরিপূরক করবে কারণ এটি যে কোনও ম্যালওয়্যারের জন্য আগত এবং বহির্গামী ট্র্যাফিকটিকে স্ক্যান করে এবং তারপরে আপনার পিসিতে প্রবেশকারী ট্র্যাফিকটিকে অবরুদ্ধ করে। অন্য কথায়,নতুন ম্যালওয়্যার আপনার ডিভাইসে পৌঁছানো কঠিন হয়ে পড়ে।

মন্তব্য

উপরের অনুচ্ছেদে উল্লিখিত সমস্ত কিছু করে এবং প্রথাগত অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সনাক্ত করতে পারে না এমন একদম নতুন এবং তালিকাভুক্ত ম্যালওয়্যার থেকে আপনাকে রক্ষা করতে সক্ষম। এটি আপনার ইন্টারনেট ট্র্যাফিককে স্যানিটাইজ করবে এবং দূষিত উত্সগুলিকে ব্লক করবে, আপনার আর্থিক এবং গোপনীয় তথ্য উভয়ই সুরক্ষিত রেখেছেন তা নিশ্চিত করে।

Article Categories:
কম্পিউটার
https://techtunes.com.bd

হেই টেকলাভারস,আমি চেষ্টা করব আপনাদের নতুন কিছু দেওয়ার এবং অবশ্যই সেগুলা হবে আমার রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স থেকে, হেল্প ডেস্কে যেগুলা প্রশ্ন জমা পরবে সেগুলার উত্তর আপনাদের যথাসাধ্য সঠিকভাবে দেওয়ার চেষ্টা করবো আপনারা আমার টিউন গুলো সব ভালভাবে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন, যদি কোথাও বুঝতে কোন অসুবিধা হয় কমেন্টে জানাবেন আমি চেষ্টা করবো আরোও ক্লিয়ার কন্সেপ্ট দিতে ইনশাআল্লাহ 🙂সবশেষে সবার জন্য শুভকামনা এবং সবাই আমার জন্য দুয়া করবেন যেন আমি ভাল কিছু অবশ্যই করতে পারি 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *