fbpx
Jun 24, 2020
1073 Views

ডাটা অ্যানালাইসিস বা তথ্য বিশ্লেষণের প্রয়োজনীয় কিছু সফটওয়্যার সম্পর্কে জানুন

Written by

প্রাতিষ্ঠানিক গবেষণাসমূহে প্রাপ্ত বিপুল সংখ্যক উপাত্তকে বিশ্লেষণ করার জন্য এবং সে অনুসারে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণের জন্য দিনে দিনে ডাটা অ্যানালিস্ট/তথ্য বিশ্লেষক-এর চাহিদা বেড়েই চলেছে। ডাটা অ্যানালিস্ট ব্যক্তিগত গবেষণা কাজের প্রয়োজন বা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী ডাটা  সংগ্রহ, শ্রেণীবিন্যাস ও মডেলিং করেন এবং কোন ব্যবসায়িক প্রতিষ্ঠানের কৌশলগত সিদ্ধান্ত ও গবেষণার নিমিত্তে ডাটা বিশ্লেষণ করেন। বাংলাদেশেও অর্থনীতির বিকাশের সাথে সাথে ডাটা অ্যানালাইসিস বা তথ্য বিশ্লেষণের প্রয়োজনীয়তা বাড়ছে এবং তথ্য বিশ্লেষণের কাজ কম সময়ে ও সহজ উপায়ে করার জন্য এই সংক্রান্ত সফটওয়্যারের ব্যবহার ও তাই সমানুপাতিক হারে বাড়ছে। আজ আমরা ডাটা অ্যানালাইসিস বা তথ্য বিশ্লেষণের প্রয়োজনীয় কিছু সফটওয়্যার এবং এদের ব্যবহার সম্পর্কে জানবো।

ডাটা অ্যানালাইসিস বা তথ্য বিশ্লেষণের প্রয়োজনীয় কিছু সফটওয়্যারঃ

মাইক্রোসফট এক্সেল (Microsoft Excel)

এক্সেল মাইক্রোসফটের অফিস স্যুটের একটি অংশ।

এক্সেল স্প্রেডশিটে পরিমাণগত তথ্য-উপাত্ত প্রবেশ করিয়ে হিসাব নিকাশ করার সুবিধা ছাড়াও রয়েছে পিভট টেবিল এবং ম্যাক্রো প্রোগ্রামিং এর সুবিধা। পিভট টেবিলের মাধ্যমে অসংখ্য ডেটার মধ্য থেকে গুরুত্বপূর্ণ ডেটা সহজে বের করে আনা যায়। তাছাড়া এক্সেলে আরও আছে হোয়াট -ইফ- অ্যানালাইসিস যার মাধ্যমে একই সূত্রে বিভিন্ন মান প্রয়োগ করে বিকল্প ফলাফল যাচাই করা যায়, সল্ভার টুল যার দ্বারা সব ধরণের সমস্যার জন্য সর্বাপেক্ষা উপযুক্ত সমাধান বের করা যায় এবং অ্যানালাইসিস টুলপ্যাক যার মাধ্যমে অর্থনৈতিক, পরিসংখ্যানভিত্তিক এবং প্রকৌশলভিত্তিক উপাত্ত বিশ্লেষণ করার জন্য বিভিন্ন টুল পাওয়া যায়।

বর্তমানে এক্সেলের সবচাইতে বড় সুবিধা হচ্ছে এর সহজলভ্যতা, কারণ  ম্যাকওএস এবং উইন্ডোজ  ছাড়াও এর মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস ও অ্যান্ড্রয়েড সংস্করণ রয়েছে। তাছাড়া এর ফ্রি ভার্সন সহজলভ্য হওয়ায় এর ব্যবহার অনেক বেশি।

বেসিক কম্পিউটার প্রশিক্ষণ  মাইক্রোসফট এক্সেল

এসপিএসএস (SPSS)

‘স্ট্যাটিস্টিক্যাল প্যাকেজ ফর সোশ্যাল সাইন্স‘এর সংক্ষিপ্ত রূপ এসপিএসএস মূলত সমাজ বিজ্ঞান সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের তত্ত্ব, তথ্য ও গবেষণা কাজে ব্যবহৃত পরিসংখ্যানের সেট। এ সফটওয়্যারটি প্রাথমিকভাবে ১৯৬৮ সালে SPSS Inc. ডেভেলপ করে। পরবর্তীতে ২০০৯ সালে IBM Corporation তা অধিগ্রহণ করে নেয়। বর্তমান বাজারে এসপিএসএস এর বিভিন্ন ভার্সন প্রচলিত, যার মধ্যে অন্যতম SPSS 10.

বড় পরিসরে যারা কাজ করতে চান, তাদের জন্য এসপিএসএস খুব ভালো একটি সফটওয়্যার হতে পারে। সমাজবিজ্ঞান, মনোবিজ্ঞান, শিক্ষা ও স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে যারা কাজ করেন, তাদের অনেক সময়ই অনুসন্ধানমূলক গবেষণা, প্রতিবেদন তৈরি বা কেস স্টাডি তৈরির ক্ষেত্রে প্রাপ্ত তথ্য-উপাত্ত সহজে বিশ্লেষণ করার জন্য এটি ব্যাপকভাবে  ব্যবহৃত হয়। মার্কেট অ্যানালাইসিস এর ক্ষেত্রেও এই সফটওয়্যার ব্যবহার করা হয়। ডাটার নির্ভরযোগ্যতা পরীক্ষা করতেও এটি ব্যবহার করা হয়। এসপিএসএস এর উন্মুক্ত ও ফ্রি ভার্সন রয়েছে যা পিএসপিপি নামে পরিচিত। ফ্রি ভার্সনের সুবিধাসহ অন্য সফটওয়্যারগুলোর তুলনায় বেশ কিছু সরঞ্জামের বেশী ব্যবহারের সুবিধা এগিয়ে রাখে এই সফটওয়্যারটিকে।

স্ট্যাটা (Stata)

১৯৮৫ সালে স্ট্যাটা কর্পোরেশন স্ট্যাটা সফটওয়্যারটি ডেভলপ করে । স্ট্যাটা সাধারণত উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স তিনটি অপারেটিং সিস্টেমেই ব্যবহার করা যায়।

এ সফটওয়্যারটি মূলত স্বাস্থ্য গবেষণা যেমন রোগ-বিস্তার সংক্রান্ত বিদ্যা, বায়োমেডিসিন সংক্রান্ত গবেষণার কাজে বেশি ব্যবহার করা হয়। তবে অর্থনীতি, সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞানসহ প্রভৃতি ক্ষেত্রেও এ সফটওয়্যার গবেষণার তথ্য বিশ্লেষণের কাজে ব্যবহার করা হয়। এটি ডেটা ম্যানিপুলেশন, ভিজ্যুয়ালাইজেশন, পরিসংখ্যান এবং স্বয়ংক্রিয় প্রতিবেদন- অর্থাৎ ডেটা সাইন্সএর জন্য প্রয়োজনীয় সবকিছুর একটা সমন্বিত প্যাকেজ। বর্তমানে এ সফটওয়্যারে 3-D গ্রাফিক্স সিস্টেমও আছে। অনুসন্ধানমূলক গবেষণার ক্ষেত্রে এটি বহুল ব্যবহৃত। এর কোন ফ্রি ভার্সন নেই, বছরে আপনাকে গুনতে হবে ১৭৯ ডলার, তবে এরা ফ্রি ট্রায়ালের সুবিধা প্রদান করে।

ম্যাটলাব (Matlab)

ম্যাটলাব সফটওয়্যারটির ডেভলপার সফটওয়্যার কোম্পানী ম্যাথওয়ার্কস।

ম্যাটল্যাবকে বলা হয় ‘দ্য ল্যাংগুয়েজ অফ টেকনিক্যাল কম্পিউটিং‘  কারণ একে একটি শক্তিশালী ক্যালকুলেটর হিসেবে ব্যবহার করা যায়। ম্যাট্রিক্সের এবং ফাংশনের বহুল ব্যবহার এবং সফল্ভাবে ভেক্টর ডেটা ম্যানিপুলেশনের জন্য এটি বেশ শক্তিশালী একটি টুল। বেশির ভাগ ক্ষেত্রে প্রকৌশলীরা ম্যাটলাব  ব্যবহার করে থাকেন গাণিতিক বেশ কিছু হিসাব-নিকাশ ও সমস্যা সমাধানের লক্ষ্যে। কারণ এর মাধ্যমে ম্যাট্রিক্স, তরঙ্গ বিশ্লেষণ, ফাংশন, ইন্ট্রিগেশন(সমাকলন) প্রভৃতি গুরুত্বপূর্ণ সমস্যা সহজেই সমাধান করা যায়। তাছাড়া ম্যাটলাবের মাধ্যমে অনুসন্ধানমূলক ডাটা বিশ্লেষণ করাও সম্ভব। এর কোন ফ্রি ভার্সন না থাকলেও ৩০ দিনের ফ্রি ট্রায়াল ভার্সন আছে।

এসএএস (SAS)

‘স্ট্যাটিস্টিকাল অ্যানালাইসিস সিস্টেম‘ বা সংক্ষেপে এসএএস বা স্যাস সফটওয়্যারটি ১৯৬৬ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত ডেভলপ করার কাজ করে নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটি এবং এরপর SAS Institute এর মাধ্যমে সফটওয়্যারটি বাণিজ্যিকভাবে বাজারে আসে। এটি উইন্ডোজ, ম্যাক, লিনাক্স অপারেটিং সিস্টেমে সাধারণত  ব্যবহার করা যায়।

এসএএস সফটওয়্যারটি দুটি পৃথক এডিশনে ভাগ করা থাকে। একটি অধ্যাপনা বা শিক্ষকতা করছে এমন ব্যক্তিদের জন্য, অপরটি শিক্ষার্থীদের জন্য। তাছাড়া স্বাস্থ্য গবেষণার ক্ষেত্রেও উপাত্ত বিশ্লেষণে এটি ব্যবহৃত হয়। পরিমাণগত ডেটা বিশ্লেষণ, পরিমাপগত ডেটা বিশ্লেষণ বা মিক্সড মডেল ডাটা বিশ্লেষণ, মাল্টিপল এরর – এসব ক্ষেত্রে এটি একটি বহুল ব্যবহৃত সফটওয়্যার। ফাংশন, ম্যাট্রিক্স জাতীয় গাণিতিক সমস্যাগুলোও এ সফটওয়্যারের সাহায্যে সমাধান করা যায়। সফটওয়্যারটির ফ্রি এডিশন চাইলে অফিসিয়াল ওয়েবসাইট থেকে পাওয়া যায়।

মিনিট্যাব (Minitab)

উইন্ডোজ প্লাটফর্মে সাধারণত ব্যবহৃত হওয়া মিনিটাব ডেভলপ করেন মার্কিন যুক্তরাষ্ট্রের তিন জন গবেষক – বারবারা রায়ান, থমাস রায়ান ও ব্রায়ান।

তথ্য বিশ্লেষণের জন্য এটি সুপরিচিত। সামাজিক বিজ্ঞানের গবেষণা বা ব্যবসায়িক প্রতিষ্ঠানের গবেষণার কাজের জন্য বেশ উপযোগী সফটওয়্যার এটি। এ সফটওয়্যারটি সহজ ক্যালকুলেশন ও গ্রাফ তৈরীর সুবিধা প্রাদান করে। যা ব্যবহারকারীকে ডাটা বিশ্লেষণ ও ফলাফল ব্যাখ্যাতে অধিকতর মনোযোগ দিতে সাহায্য করে। এই সফটওয়্যারের বেশ কিছু বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে পরিমাপ পদ্ধতি বিশ্লেষণ, বিভিন্ন গ্রাফিকাল বিশ্লেষণ, অনুমান নির্ভর পরীক্ষা। এর রয়েছে একটি ইন্টার‌্যাক্টিভ অ্যাসিস্ট্যান্ট যা ব্যবহারকারীকে তার বিশ্লেষণ প্রকল্পগুলোর মাধ্যমে গাইড করে এবং বিশ্লেষণের ফলাফলগুলো নির্ভুল এবং বিশ্বাসযোগ্য বলে নিশ্চিত করে। তাছাড়া পুরনো ও নতুন উপাত্তের  মাঝে তুলনামূলক বিশ্লেষণ করার মাধ্যমে ব্যবসায়িক ক্ষেত্রে আরও ভালো ফলাফল লাভের জন্য প্রয়োজনীয় পদ্ধতি ডিজাইনে সাহায্য করে।

মিনিট্যাবের ৩০ দিনের ফ্রি ট্রায়াল ভার্সন ডাউনলোড করার সুবিধা আছে, মিনিট্যাব ওয়েবসাইটে গিয়ে আপনি ৬ থেকে ১২ মাসের জন্য লাইসেন্স পেতে পারেন।

পাক্সেটা (Paxata)

পাক্সেটা ক্যালিফোর্নিয়ার রেডউড সিটিতে অবস্থিত একটি বেসরকারি সফটওয়্যার প্রতিষ্ঠান যা ২০১২ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠিত হলেও ২০১৩ সালের অক্টোবরে  প্রকাশ পায়। পাক্সেটা মূলতঃ একটি ব্যবসায়িক উপাত্ত বিশ্লেষক সফটওয়্যার।বিভিন্ন অ্যালগোরিদম ও মেশিন লারনিং- এর সাহায্যে এটি স্বয়ংক্রিয়ভাবে উপাত্ত তৈরি করতে পারে।

পান্ডাস (pandas)

২০১৮ সালে ওয়েস ম্যাককিনি এটি উদ্ভাবন করেন।

এটি মূলতঃ  ডাটা ম্যানিপুলেশন ও বিশ্লেষণের উদ্দেশ্যে  পাইথনে লেখা একটি সফটওয়্যার লাইব্রেরি। অর্থাৎ এটি সংখ্যা টেবিল ও টাইম সিরিজ কাজে লাগিয়ে ডাটা স্ট্রাকচার ও অপারেশন নিয়ে কাজ করে । ভিন্ন ভিন্ন ফাইল ফরম্যাট ও ইন-মেমরি ডাটা স্ট্রাকচারের জন্য রয়েছে বিভিন্ন ডেটা রিড এবং রাইট করার বিভিন্ন সরঞ্জাম। তাছাড়া মিসিং  ডেটার জন্য আছে ডেটা এলাইনমেন্ট এবং গ্রত্থিত ব্যবস্থাপনা। অর্থনীতি, পরিসংখ্যান, স্টক মার্কেট সম্পর্কিত উপাত্ত বিশ্লেষণ করে এর পরবর্তী মুভ অনুমান, নিউরোসাইন্স, বিগ ডেটা, ডেটা সাইন্স- প্রভৃতি ক্ষেত্রে এর ব্যবহার উল্লেখযোগ্য।

এখানে আমরা তুলনামূলক অধিক ব্যবহৃত কিছু তথ্য বিশ্লেষণ সফটওয়্যার নিয়ে আলোচনা করেছি। এছাড়াও আরও বেশ কিছু বিখ্যাত সফটওয়্যার আছে যেগুলোর মাধ্যমে মূলত ব্যবসায়িক উপাত্ত বিশ্লেষণ করা হয় যেমন মাইক্রোসফট বিআই (Microsoft BI), হাবস্পট (Hubspot), ট্যাবলউ (Tableau), র‍্যাপিড মাইনার (Rapidminer), নাইম (Knime), অরেঞ্জ (Orange), গুগল ফিউশন টেবিল (Google fusion tables)  ইত্যাদি।  আপনি আপনার দরকার অনুসারে এবং সুবিধামত যেকোনো তথ্য বিশ্লেষণ সফটওয়্যার এর ব্যবহার শেখা শুরু করতে পারেন। এটি যে শুধু আপনার ব্যক্তিগত গবেষণা বা অ্যাকাডেমিক কাজে লাগবে তাই নয়, আপনার সিভিকে সমৃদ্ধ করতেও কাজে লাগবে।

Article Categories:
Education · কম্পিউটার
https://techtunes.com.bd

হেই টেকলাভারস,আমি চেষ্টা করব আপনাদের নতুন কিছু দেওয়ার এবং অবশ্যই সেগুলা হবে আমার রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স থেকে, হেল্প ডেস্কে যেগুলা প্রশ্ন জমা পরবে সেগুলার উত্তর আপনাদের যথাসাধ্য সঠিকভাবে দেওয়ার চেষ্টা করবো আপনারা আমার টিউন গুলো সব ভালভাবে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন, যদি কোথাও বুঝতে কোন অসুবিধা হয় কমেন্টে জানাবেন আমি চেষ্টা করবো আরোও ক্লিয়ার কন্সেপ্ট দিতে ইনশাআল্লাহ 🙂সবশেষে সবার জন্য শুভকামনা এবং সবাই আমার জন্য দুয়া করবেন যেন আমি ভাল কিছু অবশ্যই করতে পারি 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *