fbpx
Jun 21, 2020
533 Views

কেন আপনার কম্পিউটার ক্রাশ হতে থাকে?

Written by

ক্রাশ হওয়া কম্পিউটার ব্যবহার করে খুব হতাশার সমস্যা হতে পারে,বিশেষত যদি আপনি কেন এবং কীভাবে এটি স্থির করতে পারেন তা বুঝতে অক্ষম হন।এলোমেলো ক্র্যাশগুলির ফলে ডেটা হ্রাস হতে পারে,ফাইলগুলি পরিবর্তন করা হচ্ছে এবং যদি সেগুলি সমাধান না করা হয় তবে আপনার কম্পিউটারে ব্রেকড হয়ে যেতে পারে। ক্র্যাশগুলি এলোমেলো রিবুট বা শাটডাউন,হিমাঙ্ক,’মৃত্যুর নীল পর্দা’বা সতর্কতা ছাড়াই আপনার স্ক্রিন বন্ধ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।কম্পিউটার ক্র্যাশগুলির সর্বাধিক ইনোপোর্টিউন মুহুর্তে অভ্যস্ত হওয়ার অভ্যাস রয়েছে।আপনি গ্যারান্টি দিতে পারেন যে সেভ বোতামটি চাপার আগে আপনি যা যা করেছিলেন তার কয়েক সেকেন্ড আগেই ব্যর্থ হয়ে যাচ্ছে।সুতরাং,আপনি কি বলতে পারেন যে ক্রাশটি কখন ঘটবে?

এখানে বেশ কয়েকটি সতর্কতা চিহ্ন রয়েছে যে আপনার কম্পিউটারটি ক্র্যাশ হতে চলেছে এবং আপনি যদি সেগুলি জুড়ে এসে পৌঁছান তবে কী করবেন?

 কিছু টিপসঃ

  • ফাইল এবং প্রোগ্রাম দুর্নীতিঃ

ধীরে ধীরে ক্রমবর্ধমান সমস্যার এক ক্লাসিক লক্ষণ এলোমেলো ফাইল এবং প্রোগ্রামের দুর্নীতির ত্রুটি। যে ফাইলগুলি সর্বদা হঠাৎ করে কাজ করে সেগুলি খোলে না বা কেবল উপলক্ষে কাজ করে। তারা ত্রুটি বার্তা সহ হতে পারে বা নাও পারে।প্রচুর জিনিস ত্রুটির কারণ হতে পারে — ম্যালওয়্যার, হার্ড ড্রাইভ ব্যর্থ হওয়া,অভ্যন্তরীণ উপাদান ব্যর্থ হওয়া এবং দূষিত ফাইলগুলির জন্য দায়ী হতে পারে।

  • হার্ডওয়্যার দ্বন্দ্বঃ

যখন দুটি টুকরা সফ্টওয়্যার একই হার্ডওয়্যার উপাদানটি একই সাথে ব্যবহার করার চেষ্টা করে? ঠিক আছে, আপনি নিজেকে একটি হার্ডওয়ার দ্বন্দ্ব পেয়েছেন।

হার্ডওয়্যার বিবাদগুলি কালো এবং সাদা নয়। অন্য অ্যাপ্লিকেশনটিতে পুরোপুরি সূক্ষ্ম থাকাকালীন কোনও সমস্যা একটি অ্যাপ্লিকেশনটিতে নিজেকে প্রকাশ করতে পারে।

যখন একটি হার্ডওয়্যার বিরোধ দেখা দেয়, আপনার কম্পিউটার অস্থির হয়ে উঠবে। সর্বোপরি, আপনি যে অ্যাপটি ব্যবহার করছেন সেটি বার বার ক্রাশ হতে পারে। সবচেয়ে খারাপ, আপনি “মৃত্যুর নীল পর্দার” একটি শেষ না হওয়া প্রবাহে ভুগবেন।

  • একটি জোরে সিস্টেম ফ্যানঃ

যদি আপনার কম্পিউটারের ফ্যানটি স্বাভাবিকের চেয়ে বেশি জোরে হয় তবে এটি আপনার মেশিনের অভ্যন্তরে অতিরিক্ত উত্তাপের ইঙ্গিত দেয়।আপনার ফ্যান সমস্যার উপরে উঠার প্রয়াসে ওভারটাইম কাজ করছে।যদি আপনার ল্যাপটপ বা ডেস্কটপের অভ্যন্তরীণ উপাদানগুলি খুব উষ্ণ হয়,পরিস্থিতিটি অবশেষে ক্র্যাশ এবং এমনকি হার্ডওয়্যার ক্ষতি হতে পারে।

  • দরিদ্র হার্ডওয়্যার পারফরম্যান্সঃ

আলস্য কর্মক্ষমতা একটি আসন্ন কম্পিউটার ক্রাশের একটি শক্তিশালী সূচক। তবে, যদি আপনার মেশিনের সফ্টওয়্যারটিতে সমস্যাটি সনাক্ত করার জন্য আপনার বিড ব্যর্থ হয়, তবে হার্ডওয়ারকে দায়ী করার খুব বেশি সম্ভাবনা রয়েছে।

  • কম্পিউটার খুব গরমঃ

পিসি ওয়ার্ল্ড আরেকটি সমস্যা নিয়ে আসে এবং তাপের সাথে এর অনেক কিছুই আছে। আপনার কম্পিউটারটি চলার সাথে সাথে এটি তাপ উত্পন্ন করে এবং কম্পিউটারটি চালিয়ে যাওয়ার জন্য এটিকে চালিত করতে হবে।আপনার যদি এমন কোনও স্থানে পিসি থাকে যেখানে তাপমাত্রায় দোলা থাকে তবে আপনি ইতিমধ্যে খেয়াল করে থাকতে পারেন যে,গরমের দিনে,তাপ বাড়ানো সীমাবদ্ধ করার প্রয়াসে এটি ধীর গতিতে চলে। কম্পিউটারটি খুব গরম হয়ে উঠলে এটি ব্যর্থতা হিসাবে পরিমাপ হিসাবে বন্ধ হয়ে যাবে,সাইটটি বলে।আপনার কম্পিউটারটি অবস্থিত রয়েছে তা নিশ্চিত করুন যাতে এটি বায়ু সংবহন করতে পারে।যদি এটি নীচের দিকে ভেন্ট সহ একটি ল্যাপটপ থাকে তবে এটিকে নরম পৃষ্ঠ থেকে দূরে রাখুন যা এই ভেন্টগুলি কভারেজ দেবে। এছাড়াও মনে রাখবেন যে পুরানো কম্পিউটারগুলি ধুলাবালি পেতে পারে যা ভক্তদের মন্থর করতে এবং শীতলতা বায়ুপ্রবাহকে হ্রাস করতে পারে।

  • অপর্যাপ্ত মেমরিঃ

বৈজ্ঞানিক আমেরিকান দ্বারা উল্লিখিত মেমরি সমস্যা,যা দুটি সমস্যার ফলস্বরূপ হতে পারে। প্রথম – সম্ভবত অতিরিক্ত গরম বা বয়সের কারণে – মেমরিটি ব্যর্থ হতে পারে, ফলস্বরূপ কম্পিউটার চালানোর জন্য পর্যাপ্ত মেমরি নেই। অন্যদিকে, আপনার স্মৃতি ভাল থাকতে পারে তবে আপনার প্রোগ্রামগুলি চালানোর জন্য পর্যাপ্ত ফাঁকা জায়গা নেই। যদি এটি পরবর্তী সমস্যা হয় তবে আপনি আপনার র‌্যামের (“শারীরিক স্মৃতি”) ব্যবহার দেখতে টাস্ক ম্যানেজারটি খুলতে পারেন; সমস্যাটি ঘটে যখন এটি 100% এর কাছাকাছি হয়,আপনি সমস্যাটি সমাধান করতে আরও র‌্যাম যুক্ত করার চেষ্টা করতে পারেন।

  • ম্যালওয়ার সম্পর্কেঃ

কম্পিউটার বিশেষজ্ঞ লিও নোটেনবুম যুক্তি দেখান যে ম্যালওয়্যার ক্র্যাশও ঘটায়। আপনি যদি অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার (হ্যাঁ, উভয়) সফ্টওয়্যার না চালান তবে ম্যালওয়্যার এবং ভাইরাসগুলি আপনার পিসিতে আপনাকে না জেনেও তৈরি করতে পারে। এই দূষিত সফ্টওয়্যারটি আপনার কম্পিউটারে সেটিংস পরিবর্তন করতে এবং প্রোগ্রামগুলিকে ক্রাশ বা হিমশীতল করতে পারে। এই ম্যালওয়্যার এবং ভাইরাসগুলি পরীক্ষা করার জন্য, প্রচুর পরিমাণে সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে – এভিজি এবং ম্যালওয়ারবাইটিস আপনাকে আপ এবং চলমান করার জন্য দুটি বিনামূল্যে বিকল্প।

  • ভুল ডিভাইস ড্রাইভারঃ

হাফিংটন পোস্ট হুঁশিয়ারি উচ্চারণ করে যে আপনি যদি সঠিক ড্রাইভার ইনস্টল করার বিষয়ে মনোযোগ না দেন, আপনি এমন একটি কম্পিউটার দিয়ে শেষ করতে পারেন যা আপনাকে কুখ্যাত “মৃত্যুর নীল স্ক্রিন” দেয়। এটি যুক্তি দেয় যে বেশিরভাগ সময় এটি প্রদর্শিত হয়, এটি কোনও ধরণের ডিভাইস ড্রাইভারের দ্বন্দ্বের কারণ।

  • বিদ্যুতের সমস্যাগুলিঃ

আপনার কম্পিউটারটি কেন ফ্রিজে রয়েছে তা যদি আপনি ঠিক বুঝতে না পেরে থাকেন এবং এটি আগের সাতটির মধ্যে একটি কিনা তা দেখার চেষ্টা করে থাকেন, তবে আপনার বিদ্যুৎ সরবরাহ পরীক্ষা করার চেষ্টা করুন। মেকইউএসএফ বলেছে যে ত্রুটিযুক্ত পাওয়ার সরবরাহটি আপনার পিসিতে পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ করছে না – সম্ভবত আপনি অতিরিক্ত পাওয়ার প্রয়োজনীয়তা বিবেচনা না করে কয়েকটি অতিরিক্ত হার্ড ড্রাইভ যুক্ত করেছেন। অবশ্যই এটির সমস্যা থাকলে যেমন আরও কিছু চিহ্ন থাকতে হবে যেমন র্যান্ডম শাটডাউন বা এমন সময় যেখানে কম্পিউটারের মনে হয় এটি বজায় রাখতে লড়াই করছে।

  • দরিদ্র সফটওয়্যার পারফরম্যান্সঃ

একটি কম্পিউটার ক্রাশ সর্বদা হার্ডওয়্যার-ভিত্তিক হয় না;সফ্টওয়্যার এছাড়াও সমস্যা হতে পারে।সফ্টওয়্যার সমস্যাগুলির জন্য সর্বাধিক সাধারণ-তবুও অনাবৃত কারণগুলির একটি হ’ল আপনার কম্পিউটারের স্পেসিফিকেশন। যদি কোনও অ্যাপ্লিকেশনটিকে আপনার কম্পিউটার সরবরাহ করতে পারে তার চেয়ে বেশি প্রসেসিং পাওয়ার প্রয়োজন হয়, আপনার মেশিনটি ক্রলের দিকে ধীর হয়ে যাবে এবং প্রায়শই পুরোপুরি কাজ করা বন্ধ করে দেয়।

computer crash problem solved

সমাধানঃ

১। একজন নিয়মিত ব্যবহারকারীর হিসাবে, হার্ড ড্রাইভকে ব্যর্থ হওয়া থেকে বিরত রাখতে আপনি অনেক কিছুই করতে পারেন না।পরিবর্তে,এটি ঝুঁকি পরিচালনা সম্পর্কে। আপনার হার্ড ড্রাইভ লড়াই করছে এমন কোনও লক্ষণ সম্পর্কে সতর্ক হন এবং আপনি সর্বদা আপনার ডেটার নিয়মিত ব্যাকআপ তৈরি করেন তা নিশ্চিত করুন।

২। উইন্ডোজ ১০-এ বুট ত্রুটির লিটানি কীভাবে ঠিক করতে হয় সে সম্পর্কে একটি গাইড অনুসরণ করুন। সমাধানগুলির মাধ্যমে কাজ করুন এবং দেখুন কোনও সাহায্য করতে পারে কিনা তা দেখুন। সবচেয়ে খারাপ ক্ষেত্রে আপনার অপারেটিং সিস্টেমটি পুনরায় ইনস্টল করার প্রয়োজন হতে পারে।

৩। বুদ্ধিমান হতে; ২ জিবি র‌্যাম সহ ছয় বছরের পুরানো ল্যাপটপে ফটোশপ চিত্রগুলি সম্পাদনা করার চেষ্টা করবেন না এবং একই সাথে আপনার কম্পিউটার পরিচালনা করতে পারে তার চেয়ে বেশি প্রোগ্রাম চালাবেন না।

৪। একটি কম্পিউটারে শত শত উপাদান রয়েছে, যার মধ্যে অনেকগুলিই দোষের কারণ হতে পারে। সমস্যাটিকে অন্ধভাবে আক্রমণ করার পরিবর্তে,আপনার সরঞ্জামগুলির কোন অংশটি ত্রুটিযুক্ত তা চেষ্টা করার জন্য কিছু বিনামূল্যে বেঞ্চমার্কিং সরঞ্জাম ব্যবহার করুন।

৫। আপনি সমস্যাটি তদন্ত করতে এবং আপনার সিপিইউ এবং জিপিইউ কী তাপমাত্রা প্রতিবেদন করছে তা দেখতে আপনি স্পিডফ্যানের মতো একটি পিসি মনিটরিং সরঞ্জাম ব্যবহার করতে পারেন।

৬। আপনার হার্ডওয়্যার বিরোধ রয়েছে কিনা তা দেখার সহজ উপায় হ’ল উইন্ডোজ ডিভাইস ম্যানেজার অ্যাপ্লিকেশনটিতে সন্ধান করা। কোনও সমস্যা হলুদ বিস্মৃত চিহ্ন দিয়ে হাইলাইট করা হয়।আপনার যদি সমস্যা হয়, হার্ডওয়্যার ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করা সাহায্য করতে পারে। যদি তা না হয় তবে ডিভাইস ম্যানেজারে সমস্যাযুক্ত ডিভাইসগুলির একটি অক্ষম করার চেষ্টা করুন।

পরিশেষঃ

একটি কম্পিউটার বা সিস্টেম ক্র্যাশ সাধারণত কম্পিউটারে একটি অ্যাপ্লিকেশন বা হার্ডওয়্যার উপাদান সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয় এবং আপনি কখনও কখনও ক্র্যাশের সাথে একটি ত্রুটি রিপোর্ট দেখতে পান, কখনও কখনও আপনি কোনও ত্রুটি কোডও দেখতে না পান এবং আপনার কম্পিউটারটি ক্র্যাশ করেই চলে।বেশিরভাগ পিসি বা ল্যাপটপ ক্র্যাশ হ’ল অতিরিক্ত উত্তাপ,হার্ডওয়্যার ত্রুটিযুক্ত,ক্ষতিগ্রস্থ সিস্টেম বা ড্রাইভার দুর্নীতি ইত্যাদির ফলাফল।আপনি যদি ক্র্যাশের সঠিক কারণটি জানেন তবে আপনি পিসি ক্র্যাশ হ্রাস করার জন্য উপযোগী হয়ে উঠবেন।

Article Categories:
কম্পিউটার
https://techtunes.com.bd

হেই টেকলাভারস,আমি চেষ্টা করব আপনাদের নতুন কিছু দেওয়ার এবং অবশ্যই সেগুলা হবে আমার রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স থেকে, হেল্প ডেস্কে যেগুলা প্রশ্ন জমা পরবে সেগুলার উত্তর আপনাদের যথাসাধ্য সঠিকভাবে দেওয়ার চেষ্টা করবো আপনারা আমার টিউন গুলো সব ভালভাবে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন, যদি কোথাও বুঝতে কোন অসুবিধা হয় কমেন্টে জানাবেন আমি চেষ্টা করবো আরোও ক্লিয়ার কন্সেপ্ট দিতে ইনশাআল্লাহ 🙂সবশেষে সবার জন্য শুভকামনা এবং সবাই আমার জন্য দুয়া করবেন যেন আমি ভাল কিছু অবশ্যই করতে পারি 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *