fbpx
Jun 12, 2020
861 Views

আপনার কম্পিউটার কত বিদ্যুৎ খরচ করে?

Written by

কম্পিউটার চালাতে কত খরচ হয়??

খরচের গণনা করতে এই সূত্রটি ব্যবহার করুন:

ওয়াটস  আওয়ারস ব্যবহৃত হয়েছে প্রতি কিলোওয়াট-ঘন্টা = মোট ব্যয় ১০০০

একটি গড় ডেস্কটপ কম্পিউটার 60 থেকে 300 ওয়াটের মধ্যে ব্যবহার করে। কম্পিউটার গড়ে কতটা ব্যবহার করে তা জানা খুব কঠিন কারণ এখানে অনেকগুলি বিভিন্ন হার্ডওয়্যার কনফিগারেশন রয়েছে। কম্পিউটার পাওয়ার সাপ্লাই শক্তির ব্যবহার পরিমাপের সঠিক উপায় নয় কারণ বিদ্যুৎ সরবরাহের আউটপুট যে পরিমাণ ওয়াটের আউটপুট দিতে পারে তার সর্বাধিক পরিমাণ হিসাবে বিদ্যুৎ সরবরাহের আউটপুটটিকে বিজ্ঞাপন দেওয়া হয়। কম্পিউটারের বিদ্যুতের ব্যবহার ভিডিও কার্ডের উপরও প্রচুর পরিমাণে নির্ভর করে, একটি উচ্চতর ভিডিও কার্ড প্রচুর শক্তি ব্যবহার করতে পারে এবং ভারী গেমিং বা 3 ডি রেন্ডারিংয়ের সময় একাধিক (এসএলআই বা ক্রসফায়ার মোড) থাকা বিপুল পরিমাণ শক্তি ব্যবহার করতে পারে। আমরা অনুমান করি যে একটি গড় আধুনিক ডেস্কটপ পিসি ডিসপ্লে স্ক্রিনটি সহ না করে প্রায় 100 ওয়াট শক্তি ব্যবহার করবে।

শক্তি সঞ্চয় করতে যখন আপনার কম্পিউটারটি ব্যবহার হচ্ছে না তখন বন্ধ করুন বা হাইবারনেট, স্ট্যান্ডবাই বা স্লিপ মোডের মতো পাওয়ার সাশ্রয়কারী বৈশিষ্ট্য সক্ষম করুন। পাওয়ার সাশ্রয় মোডগুলি আপনাকে যখন কোনও কম্পিউটার ব্যবহার করার প্রয়োজন হয় তখন আপনাকে তাড়াতাড়ি চালু করতে দেয়। স্লিপ মোড সাধারণত 1-5 ওয়াট পাওয়ার ব্যবহার করে এবং নিষ্ক্রিয়তার একটি নির্দিষ্ট সময় পরে স্বয়ংক্রিয়ভাবে চালু হতে পারে।

আপনার ডেস্কটপ কম্পিউটারটি ঠিক কী পরিমাণ বিদ্যুৎ ব্যবহার করছে তা আপনি যদি সন্ধান করতে চান তবে আমরা আপনাকে একটি বিদ্যুতের ব্যবহারের মনিটর বা পাওয়ার মিটার কিনতে পরামর্শ দিই যা আপনার পাওয়ার সকেট এবং আপনি যে কোনও ডিভাইস প্লাগ ইন করেন তার মধ্যে বসে। এটি আপনাকে সঠিকভাবে খুঁজে বের করার অনুমতি দেবে আপনার কম্পিউটারটি সঠিক পরিমাণে শক্তি ব্যবহার করছে।

একটি কম্পিউটারের বিদ্যুৎ খরচ এটি ডেস্কটপ বা ল্যাপটপের উপর নির্ভর করে পরিবর্তিত হয়:

১)ডেস্কটপঃ

একটি ডেস্কটপ ব্যবহার করা হচ্ছে যখন গড়ে 200 ডাব্লু / ঘন্টা ব্যবহার করে (লাউডস্পিকার এবং প্রিন্টার অন্তর্ভুক্ত)। একটি কম্পিউটার যা প্রতিদিন আট ঘন্টা চালিত হয় প্রায় 600 কিলোওয়াট ঘন্টা ব্যবহার করে এবং প্রতি বছর 175 কেজি সিও 2 নির্গত করে।আপনার নির্দিষ্ট কম্পিউটারের চিত্রটি খুঁজতে আপনি নির্মাতার সাথে যোগাযোগ করতে পারেন।

২)ল্যাপ্টপঃ

মডেলটির উপর নির্ভর করে কোনও ল্যাপটপ যখন ব্যবহৃত হয় তখন এটি 50 থেকে 100 ডাব্লু / ঘন্টা ব্যবহার করে। সম্পর্কিত ডিভাইসগুলি ভুলে যাওয়া যাবে না।ভোনেজের সাথে ব্যবহারের জন্য 4.5 ওয়াট  একটি ল্যাপটপ যা দিনে আট ঘন্টা চালিত হয় সেগুলি 150 থেকে 300 কিলোওয়াট ঘন্টা ব্যবহার করে এবং প্রতি বছর 44 থেকে 88 কেজি সিও 2 নির্গত হয়।বেশিরভাগ ল্যাপটপ কম্পিউটারগুলি প্রায় 15-60 ওয়াট ব্যবহার করে, ডেস্কটপগুলির চেয়ে অনেক কম।

৩)স্ট্যান্ড-বাইঃ

স্ট্যান্ড-বাই মোডে ডেস্কটপ এবং ল্যাপটপ উভয়ের বিদ্যুতের খরচ প্রায় এক তৃতীয়াংশে নেমে আসে। এটি আপনার পরিবারের ‘ভ্যাম্পায়ার ড্র’ তে অবদান রাখে।আপনি যখন এটি ব্যবহার করছেন না তখন আপনার কম্পিউটার যতক্ষণ ঘুম / স্ট্যান্ডবাইতে চলে যায় ততক্ষণ আপনার পরিবারের অন্যান্য পরিবারের তুলনায় আপনার কম্পিউটার বিদ্যুতের জন্য স্কোয়াট ব্যবহার করে না। আপনি আপনার হিটিং, শীতলকরণ এবং আলো ব্যবহারের বিষয়ে আপনার কম্পিউটারের দিকে মনোযোগ দেওয়ার চেয়ে সম্বোধন করে অনেক বেশি শক্তি সাশ্রয় করবেন। বেশিরভাগ লোকের জন্য, তাদের কম্পিউটারগুলির শক্তি ব্যবহার তাদের মোট ব্যবহারের একটি উল্লেখযোগ্য অংশ নয়, এমনকি যদি তারা তাদের কম্পিউটারগুলি প্রচুর পরিমাণে ব্যবহার করে। অবশ্যই, আপনার অবশ্যই নিশ্চিত হওয়া উচিত যে আপনি যখন কম্পিউটারটি ব্যবহার করছেন না তখন এটি স্বয়ংক্রিয়ভাবে ঘুমাতে চলেছে, কারণ এটি শক্তি অপচয় করা বোকামি, তবে আপনার কম্পিউটার সম্ভবত আপনার ঘরের বৃহত্তম শক্তি-অপচয়কারী হওয়ার কাছাকাছি নেই।

careful about electricity use of computer

বিদ্যুত সংরক্ষণে সচেতনতায় সচেষ্ট হউন

বিদ্যুতের খরচ সংরক্ষণ

  • কম্পিউটার দিনে একবারে বা দিনে কয়েকবার সাইক্লিং করে আরও দ্রুত পরিধান উচিত না। আধুনিক কম্পিউটারগুলি কেবল ভঙ্গুর নয়।লরেন্স বার্কলে ন্যাশনাল ল্যাবরেটরির প্রকল্প বিজ্ঞানী জোনাথন কোমি যিনি বলেছিলেন,”পিসিগুলিকে দিনে কয়েকবার চালু এবং বন্ধ করে আঘাত করা হয় না।” (ওয়াল সেন্ট জার্নাল) এই দিনগুলিতে একটি কম্পিউটারের দরকারী জীবন যাইহোক মাত্র কয়েক বছর যতবারই এটি চালান হোক না কেন কম্পিউটারটি এটি পরিশ্রম করার অনেক আগেই অচল হয়ে যাবে। আপনার কম্পিউটারটি শেষ হয়ে গেলে এটি বন্ধ করুন (বা কেবল এটি ঘুমান), এবং এটি সম্পর্কে চিন্তা করবেন না।কারন,এটি কম্পিউটার চালিয়ে যাওয়ার চেয়ে আরও বেশি শক্তি নেয় না। কম্পিউটার শুরু করতে কেবলমাত্র অতিরিক্ত শক্তি হ’ল দুই মিনিট বা তার বেশি সময় লাগতে পারে যা অন্য দুই মিনিটের ব্যবহারের তুলনায় খুব আলাদা। আপনি যখন কম্পিউটারটি ব্যবহার না করেন তখন আপনি সর্বদা শক্তি সঞ্চয় করবেন। অবশ্যই আপনি এটিকে বন্ধ করতে হবে না কারণ আপনি সহজেই তার পরিবর্তে ঘুম বা স্ট্যান্ডবাই মোড ব্যবহার করতে পারেন।“এটিকে বন্ধ করে দেওয়া সবসময় রাখার চেয়ে বেশি শক্তি ব্যবহার করে” এর রূপকথার প্রচলিত কাহিনীটি বিদ্যমান প্রতিটি ডিভাইসের জন্য বিদ্যমান এবং ব্যবহারিক দিক থেকে এটি প্রতিটি ক্ষেত্রেই ভুল।

 

  • কিছু লোক মনে করেন ডেস্কটপগুলি ল্যাপটপের সাথে প্রতিস্থাপন করা একটি খারাপ ধারণা, যদিও তারা কম শক্তি ব্যবহার করে, কারণ তাদের মেরামতের প্রয়োজন হয় বেশি, সেই মেরামতগুলি ডেস্কটপ মেরামতের চেয়ে ব্যয়বহুল, অনেক ব্যবহারকারী এইভাবে তার পরিবর্তে ল্যাপটপগুলি প্রতিস্থাপন করতে বেছে নেন এটি ঠিক করা হয়েছে এবং ল্যাপটপগুলি রাসায়নিক পরিবাহিত ব্যাটারিগুলি পরিশ্রুত হওয়ার পরে তাদের নিষ্পত্তি করতে হবে। যদিও এই জিনিসগুলি সত্য, আমি মনে করি গড়পড়তা ব্যক্তি (এবং পরিবেশ) এখনও একটি ডেস্কটপে ল্যাপটপ ব্যবহার করে সবার সামনে চলে আসবে, কারণ কেবলমাত্র ল্যাপটপের একটি ভগ্নাংশ প্রকৃতই ভেঙে প্রতিস্থাপিত হবে। যদি প্রতিটি ল্যাপটপ তার জীবনের চলাকালীন এভাবে ব্যর্থ হয় (বা তাদের বেশিরভাগ ক্ষেত্রেও তা ঘটে) তবে আমরা সহজেই বলতে পারি যে ডেস্কটপগুলির সাথে থাকা ভাল।

তবে যেহেতু কেবলমাত্র ল্যাপটপের কিছু অংশ ব্যর্থ হয়েছে তাই এখনও ল্যাপটপগুলি ব্যবহার করে নেট সাশ্রয় হয় বলে মনে করা হয়।

 

  • কম্পিউটার সময়ের সাথে সাথে ম্যালওয়্যার সংগ্রহ করে। তারা ঠিক তাই করে।কম্পিউটারকে একচেটিয়াভাবে শব্দের ডকুমেন্টগুলি লেখার জন্য ব্যবহার না করা এবং কখনই অনলাইনে না যাওয়া,কম্পিউটারে কোনও ধরণের ম্যালওয়ার থাকার সম্ভাবনা ভাল। এর অর্থ এই নয় যে কোনও ভাইরাস রয়েছে বা কোনও পরিচয়-চুরির হ্যাকার ব্যক্তিগত তথ্য নিচ্ছেন। সম্ভবত এটি এমন একটি প্রোগ্রাম যা বিপণনের উদ্দেশ্যে ইন্টারনেট অভ্যাসটি দেখছে। যেভাবেই হোক, এই ম্যালওয়্যারটি বিদ্যুৎ খায়।যে বিদ্যুতের জন্য অর্থ প্রদান করা হয়, কম্পিউটার পরিষ্কার করার জন্য একবার এবং একবারে কোনও ম্যালওয়্যার স্ক্যান করার বিষয়টি নিশ্চিত করা উচিত।পটভূমিতে যত কম অপ্রয়োজনীয় প্রোগ্রাম চলে,তত কম বিদ্যুৎ ব্যবহার হয়।

পরিশেষঃ

প্রত্যেককে যত্নশীল নেওয়া উচিত কারণ বিদ্যুৎ পরিবেশের ক্ষতি করতে বা সহায়তা করতে পারে। পরিবেশ সুরক্ষা সংস্থার একটি এনার্জি ক্যালকুলেটর রয়েছে যা বায়ুমণ্ডলে এক কিলোওয়াট ঘন্টা বিদ্যুত প্রকাশের পরিমাণ CO2 সম্পর্কে একটি ভাল ধারণা পেতে সহায়তা করে। যদিও কম্পিউটার বা ল্যাপটপ পৃথিবীর বায়ুমণ্ডলে রৌদ্রিক পার্থক্য না তৈরি করতে পারে তবে বিশ্বব্যাপী এই ছোট্ট অবদানগুলি যুক্ত হয়ে যায় যদি আমরা সবাই যত্ন করে থাকি তবে আমরা দেখতে পেতাম যে আমাদের সম্মিলিত প্রচেষ্টা একটি বড় পার্থক্য আনবে।

Article Categories:
কম্পিউটার
https://techtunes.com.bd

হেই টেকলাভারস,আমি চেষ্টা করব আপনাদের নতুন কিছু দেওয়ার এবং অবশ্যই সেগুলা হবে আমার রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স থেকে, হেল্প ডেস্কে যেগুলা প্রশ্ন জমা পরবে সেগুলার উত্তর আপনাদের যথাসাধ্য সঠিকভাবে দেওয়ার চেষ্টা করবো আপনারা আমার টিউন গুলো সব ভালভাবে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন, যদি কোথাও বুঝতে কোন অসুবিধা হয় কমেন্টে জানাবেন আমি চেষ্টা করবো আরোও ক্লিয়ার কন্সেপ্ট দিতে ইনশাআল্লাহ 🙂সবশেষে সবার জন্য শুভকামনা এবং সবাই আমার জন্য দুয়া করবেন যেন আমি ভাল কিছু অবশ্যই করতে পারি 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *