fbpx
Dec 20, 2020
299 Views

চালক ছাড়াই ১২০ কিলোমিটার গতিতে ছুটবে ইলেকট্রিক কার

Written by

শিগগিরই সড়কে নামছে দ্রুত গতির চালকবিহীন ইলেকট্রিক কার। এই গাড়ি ঘন্টায় ১২০ কিলোমিটার গতিতে ছুটবে। এই গাড়ি তৈরি করছে জুক্স নামের একটি প্রতিষ্ঠান। সম্প্রতি জুক্স’কে অধিগ্রহণ করেছে অ্যামাজন।

চালকবিহীন এই গাড়ি আদতে রোবট ট্যাক্সি। এর আসন সংখ্যা হবে ৪।

ইলেকট্রিক গাড়িটি হবে বাই-ডিরেকশনাল। অর্থাৎ এটিকে ফরওয়ার্ড বা ব্যাকওয়ার্ডে সমানে চালানো যাবে। এর ছোট ছোট স্টাইলিশ চাকাগুলোও বেশ আকর্ষণীয়। যা গাড়িটিকে গন্তব্যে পৌঁছাতে কিংবা যথাসময়ে গাড়ি পার্ক করাতেও সাহায্য করে।

সব চেয়ে আশ্চর্যের বিষয়টি হল, কোনও চালক বা স্টিয়ারিং হুইল ছাড়াই দুরন্ত গতিতে ছুটবে গাড়িটি। এ ক্ষেত্রে ঘণ্টায় সর্বোচ্চ ৭৫ মাইল বা ১২০ কিলোমিটার বেগে চলতে পারে।

মূলত ব্যাটারিতে চলবে এই রোবোট্যাক্সি। সেই জন্য গাড়িটির মধ্যে ১৩৩ কিলোওয়াট আওয়ারে ব্যাটারি ইনস্টল করা আছে। সম্পূর্ণ চার্জ করে নিলে ১৬ ঘণ্টা পর্যন্ত চলতে পারে গাড়িটি। সংস্থার দাবি, ব্যাটারি যদি ঠিক ভাবে চার্জ করা হয়, তা হলে কোনও ব্রেক ছাড়া প্রায় সারা দিন কাজ করতে পারবে এই গাড়িটি।

জুক্স নামের এই গাড়িকে অধিক কর্মক্ষম করে তুলতে, এর মধ্যে একাধিক ফিচার ও টেকনোলজি ইনস্টল করা হয়েছে। প্রস্তুতকারীরা জানাচ্ছেন, জুক্সের মধ্যে এআই টেকনোলজি ইনস্টল করা হয়েছে। রয়েছে ট্র্যাফিক ম্যানেজমেন্ট সিস্টেম। অর্থাৎ রাস্তায় একবার চলতে শুরু করলে আগাম বিপদ সম্পর্কে নিজে থেকেই সচেতন হয়ে যাবে গাড়িটি।

এ ক্ষেত্রে রাস্তায় উল্টো দিক থেকে অন্য গাড়ি এলে, পথযাত্রী এমনকি রাস্তার মাঝে কোনও পশুপাখি চলে এলেও তা আগাম টের পেয়ে যাবে গাড়িটি। নতুন এই যানটিতে রয়েছে একাধিক ক্যামেরা, র‍্যাডার ও লাইডার টেকনোলজি। এর জেরে আশপাশে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে নজরদারি চালাতে পারে যানটি। প্রস্তুতকারীরা জানাচ্ছেন, যে কোনও অ্যাঙ্গেল থেকে ১৫০ মিটার পর্যন্ত এলাকায় নজরদারি চালাতে পারবে গাড়িটি।

তবে আকর্ষণীয় লুকের এই যান তথা সেলফ ড্রাইভিং শাটল নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চলছে। বর্তমানে লাস ভেগাস ও সান ফ্রান্সিস্কোতে গাড়িটির পরীক্ষা চলছে। বিশ্ববাজারে সাধারণের জন্য এটি কবে থেকে পাওয়া যাবে তা এখনও জানা যায়নি।

Article Categories:
Tech News
https://techtunes.com.bd

হেই টেকলাভারস,আমি চেষ্টা করব আপনাদের নতুন কিছু দেওয়ার এবং অবশ্যই সেগুলা হবে আমার রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স থেকে, হেল্প ডেস্কে যেগুলা প্রশ্ন জমা পরবে সেগুলার উত্তর আপনাদের যথাসাধ্য সঠিকভাবে দেওয়ার চেষ্টা করবো আপনারা আমার টিউন গুলো সব ভালভাবে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন, যদি কোথাও বুঝতে কোন অসুবিধা হয় কমেন্টে জানাবেন আমি চেষ্টা করবো আরোও ক্লিয়ার কন্সেপ্ট দিতে ইনশাআল্লাহ 🙂সবশেষে সবার জন্য শুভকামনা এবং সবাই আমার জন্য দুয়া করবেন যেন আমি ভাল কিছু অবশ্যই করতে পারি 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *