fbpx
Dec 20, 2020
329 Views

১ জানুয়ারি ২০২১ থেকে বেশ কিছু স্মার্টফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

Written by

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ বিশ্বের অন্যতম জনপ্রিয় মোবাইল অ্যাপ। ফেসবুক এর এই মেসেজিং অ্যাপ প্রায় সমস্ত প্ল্যাটফর্ম iOS, Android, KaiOS -এ কাজ করে। তবে এবার আর সমস্ত প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ। আগামী বছর ২০২১ সালের ১ জানয়ারি থেকে পুরনো ফোনে আর ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ পুরনো কিছু অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে চলবে না। এই তালিকায় রয়েছে অনেক Android স্মার্টফোন। এর পাশাপাশি কিছু iPhone ও রয়েছে। হোয়াটসঅ্যাপ FAQ পেজে বলা হয়েছে যে হোয়াটসঅ্যাপ সেই সব স্মার্টফোন যেগুলি Android 4.0.3 এবং অন্য় আরও নতুন ভার্সনে কাজ করবে। এছাড়া আইফোনে iOS 9 এবং ওর উপরের ভার্ষনে সপোর্ট করবে হোয়াটসঅ্যাপ।

iPhones-এর এই মডেলগুলিতে কাজ করবে না হোয়াটসঅ্যাপ

আইফোন 4, আইফোন 4 এস, আইফোন 5, আইফোন 5 এস, আইফোন 6 এবং আইফোন 6 এস অপারেটিং সিস্টেম iOS 9 দিয়ে আপডেট করতে হবে। যদি না করা হয় তবে এই স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে না। তবে iPhone 6S, 6 Plus এবং iPhone SE কে iOS 14 দিয়ে আপডেট করি২ৌয়ে নিতে পারেন।

এই Android ফোনেও বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ

সেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন যা Android 4.0.3 অপারেটিং সিস্টমে কাজ করে না, তাদের মধ্যেও হোয়াটসঅ্যাপ কাজ করবে না। তাদের মধ্যে রয়েছে এইচটিসি ডিজায়ার, এলজি অপ্টিমাস ব্ল্যাক, মটোরোলা ড্রয়েড রেজার, স্যামসং গ্যালাক্সি এস ২ এর মতো মডেল স্মার্টফোনগুলি। এই তালিকায় আরও বেশ কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকবে, যা কোম্পানির তরফে পরবর্তীতে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

কীভাবে দেখবেন আপনার ফোনের অপারেটিং সিস্টেম?

iPhone ইউজাররা এই ভাবে দেখবেন- Settings > General > Information। এই পদ্ধতিতে আপনার iPhone-এর সফ্টওয়্যার ডিটেলসও জানতে পারবেন।

Android ইউজাররা এই ভাবে দেখবেন- Settings > About Phone। এই ভাবে খুব সহজেই ফোনের অপারেটিং সিস্টেমর বিষয় জানতে পারবেন

Article Categories:
Social Media
https://techtunes.com.bd

হেই টেকলাভারস,আমি চেষ্টা করব আপনাদের নতুন কিছু দেওয়ার এবং অবশ্যই সেগুলা হবে আমার রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স থেকে, হেল্প ডেস্কে যেগুলা প্রশ্ন জমা পরবে সেগুলার উত্তর আপনাদের যথাসাধ্য সঠিকভাবে দেওয়ার চেষ্টা করবো আপনারা আমার টিউন গুলো সব ভালভাবে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন, যদি কোথাও বুঝতে কোন অসুবিধা হয় কমেন্টে জানাবেন আমি চেষ্টা করবো আরোও ক্লিয়ার কন্সেপ্ট দিতে ইনশাআল্লাহ 🙂সবশেষে সবার জন্য শুভকামনা এবং সবাই আমার জন্য দুয়া করবেন যেন আমি ভাল কিছু অবশ্যই করতে পারি 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *