fbpx
Nov 25, 2020
880 Views

সাশ্রয়ী মূল্যের ট্যাবলেট কাম নোটবুক Chuwi Hi10 X 2

Written by

চুই একটি চাইনিজ ব্র্যান্ড। মনস্তাত্বিক দিক থেকে বলতে গেলে এটিই প্রথম এবং প্রধান সীমাবদ্ধতা। তবে ডিভাইসের কোয়ালিটির বিচারে সেটা মেনে নিলেও কিছুটা ঘাটতি রয়েছে এর স্পেসিফিকেশনসহ অন্যান্য ফিচারে…

বাংলাদেশের বাজারে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের টু-ইন-ওয়ান নোটবুক এনেছে চীনা ব্র্যান্ড Chuwi। 10.1-ইঞ্চির Chuwi Hi10 X 2 একই সাথে নোটবুক এবং ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যাবে। নোটবুকের মূল্য এবং ভাল-মন্দ জানার আগে দেখে নেয়া যাক এর কনফিগারেশন।

কোর কনফিগারেশন:

ডিভাইসটিতে রয়েছে Intel Celeron Quad Core প্রসেসর, যা 1.10 GHz-2.40GHz ক্লকস্পিড দিতে সক্ষম। প্রসেসরের 4MB ক্যাশ মোমেরি রয়েছে। এর 6GB DDR4 RAM এবং 128GB SSD স্টোরেজ থেকে স্মুথ পারফরম্যান্স পাওয়া যাবে। সাথে ইন্টিগ্রেটেড জিপিইউ হিসেবে আছে Intel UHD Graphics 600।

ডিজাইন ও বিশেষত্ব:

Chuwi Hi10 X 2 -এর বিশেষত্ব হচ্ছে এর ডিটাচেবল কিবোর্ড এবং টাচ সেন্সর ডিসপ্লে। এর 10.1-ইঞ্চির 1920×1200 পিক্সেল রেজুলেশনের IPS Touch Display টির অ্যাসপেক্ট রেশিও 16:10। চুই’র হালকা এবং পাতলা এই নোটবুকের আকার 262 x 167 x 8.8mm এবং এর ওজন 600 গ্রামেরও কম। পাশাপাশি খুব সহজে বহনযোগ্য এই নোটবুকে 5MP রিয়ার এবং 2MP ফ্রন্ট ক্যামেরা এবং 6500 mAh ব্যাটারি থাকায় যেকোন পরিবেশে অডিও-ভিডিও কনফারেন্সিংয়েও দারুণ কার্যকরে এছাড়া নোটবুকে 10 point touch ডিসপ্লে অ্যাকটিভ পেন অপশন থাকায় সাধারণ কাজের পাশাপাশি ক্রিয়েটিভ কাজেও ভাল সাপোর্ট পাওয়া যায়।

গ্রে কালার নোটবুকটির প্রিমিয়াম ফিল দিতে চুই ব্যবহার করেছে ফুল মেটাল বডি। স্ক্রিন রেশিও বাড়াতে 15mm ও 22mm বেজেল রাখা হয়েছে।

কানেক্টিভিটি:

এই নোটবুকের উভয় পেরিফেরিতে আল্ট্রা-ফাস্ট কানেক্টিভিটির জন্য দুইটি USB Type-C, একটি USB 3.0, একটি USB 2.0 ভিডিও পোর্ট হিসেবে Micro HDMI এবং অডিও পোর্ট দিয়ে দেয়া হয়েছে কম্বো পোর্ট। ওয়্যারলেস কানেক্টিভিটির জন্য রয়েছে ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই ও ব্লুটুথ। ডিভাইসের ওয়াইফাই 5G গতির ইন্টারনেট সাপোর্ট দিতে সক্ষম। একটি মাল্টি-মিডিয়া কার্ড রিডার থাকায় সরাসরি মেমোরি কার্ডে ডেটা ট্রান্সফার করার সুবিধা রয়েছে।

অপারেটিং সিস্টেম:

Chuwi Hi10 X 2 নোটবুকের অপারেটিং সিস্টেমে Windows 10 Home থাকায় কম্পিউটারের সাধারণ অ্যাপলিকেশনগুলো স্বাচ্ছন্দ্যে এতে চালানো যাবে।

কোথায় পাবেন:

দেশের প্রযুক্তি মার্কেট যেমন- বিসিএস কম্পিউটার সিটি (আইডিবি), এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সেন্টার, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক শপিং মল, শান্তিনগরের ইস্টার্ন প্লাস, মোতালেব প্লাজাসহ বেশকিছু টেক শপে ১ বছরের ওয়ারেন্টিসহ নোটবুকটি ২৯ হাজার টাকায়* পাওয়া যাচ্ছে নোটবুকটি। (দাম কমবেশি হতে পারে)

Chuwi Hi10 X 2 এর সুবিধা:

নোটবুকটির ইতিবাচক দিক বলতে গেলে প্রথমেই বলতে হয় এর দামের বিষয়টি।

  • ৩০ হাজার টাকার নিচে ইন্টেল কোয়াড কোর প্রসেসর, চার গিগাবাইট র‌্যাম, ১২৮ গিগাবাইট স্টোরেজের একটি নোটবুকের সাথে ফ্রি উইন্ডোজ হোম অপারেটিং সিস্টেমের প্যাকেজটি যেকোন গ্রাহককে মুগ্ধ করবে।
  • ভাল স্পেসিফিকেশন থাকায় Chuwi Hi10 X 2 এর পারফরম্যান্সও আশানুরূপ। পর্যাপ্ত র‌্যাম, সলিড স্টেট স্টোরেজের সাথে নোটবুকের সিপিইউ এবং জিপিইউয়ের সমন্বয়টা চমৎকার।
  • নোটবুকের আসল চমক এর ডিটাচেবল কিবোর্ড এবং চাট সেন্সরযুক্ত পেন সাপোর্ট ফিচার দুটি। এই বাজেটে এতকিছুর সমন্বয় বাংলাদেশের টেক বাজার হিসেবে সত্যিই অকল্পনীয়।
  • এর স্লিম ও স্লিক মেটাল ফিনিশ্ড বডি প্রিমিয়াম লুক এবং ফিল প্রদান করে। ১ বছরের ওয়্যারেন্টিসহ ডিজাইন, ফিচার এবং প্যাকেজ সব মিলিয়ে Chuwi Hi10 X 2 টু-ইন-ওয়ান নোটবুক যে কারও পছন্দ হতে বাধ্য।

Chuwi Hi10 X 2 এর সীমাবদ্ধতা:

চুই একটি চাইনিজ ব্র্যান্ড। মনস্তাত্বিক দিক থেকে বলতে গেলে এটিই প্রথম এবং প্রধান সীমাবদ্ধতা। তবে ডিভাইসের কোয়ালিটির বিচারে সেটা মেনে নিলেও কিছুটা ঘাটতি রয়েছে এর স্পেসিফিকেশনসহ অন্যান্য ফিচারে।

  • যেহেতু একটি একটি ট্যাবলেট ঘরানার টু-ইন ওয়ান নোটবুক, তাই অপারেটিং সফটওয়্যার হিসেবে উইন্ডোজের চেয়ে অ্যান্ড্রয়েড এর সাথে অধিক মানানসই হত।
  • এর ডিটাচেবল কিপ্যাডটি আরামদায়ক নয়। ফুল-সাইজ হলেও আলাদা কোন নাম্বার প্যাড নেই।
  • স্টোরেজ বাড়ানোর কোন অপশন এই ডিভাইসে নেই। সুতরাং শুরু থেকে শেষ পর্যন্ত এর বিল্ট-ইন স্টোরেজ নিয়েই সন্তুষ্ট থাকতে হবে।
  • ব্যাটারি ব্যাকআপ সন্তোষজনক নয় বলে অনেক ইউজার তাদের রিভিউতে জানিয়েছেন। একটি ট্যাবলেট পিসি সাধারণত ঘরের বাইরে ব্যবহারের জন্যই নেয়া হয়। পর্যাপ্ত ব্যাকআপ না পেলে তা বেশ ভোগান্তির কারণও বটে।
  • এর টাচপ্যাডটি বেশ ছোট। কিবোর্ডের নিচের অংশে উভয়পাশে পামরেস্টও অপর্যাপ্ত। যা কম্পিউটিংয়ের ক্ষেত্রে বেশ ভোগাতে পারে ইউজারকে।
Article Tags:
· · ·
Article Categories:
Laptop

Comments to সাশ্রয়ী মূল্যের ট্যাবলেট কাম নোটবুক Chuwi Hi10 X 2