fbpx
Jul 30, 2020
1181 Views

গুগল মেইল বা জিমেইলের বিশেষ কার্যকরী ও জাদুকরী ফিচার(পর্ব-২)

Written by

New and important features in Gmail.

সচরাচর ব্যবহৃত ফ্রি ইমেইল সার্ভিসসমূহের মধ্যে গুগল মেইল বা জিমেইল যথেষ্ট জনপ্রিয়। পূর্ববর্তী পর্ব(পর্ব-১)-এর পর জিমেইলের আরও কিছু গুরুত্বপুর্ন ও নতুন ফিচারসমূহ নিচে উল্লেখ করা হলো।

জিমেইলের নতুন ফিচার সমুহঃ

১। অন্য ইমেইলের ইনবক্স চেক করা

জিমেইলের এক ইনবক্সের সাথে অন্য ইমেইলের ইনবক্স সংযুক্ত করে রাখা যায় ফলে জিমেইলের এক ইনবক্স চেক করার সাথে অন্য ইমেইলে লগইন না করেও একসাথে সব ইনবক্স চেক করা যায়।

২। আন-ডু-সেন্ড

জিমেইলে ইমেইল সেন্ড করার পর পরবর্তি একটি নির্দিষ্ট সময় পর্যন্ত আনসেন্ড বা আনডু করা যায়। ধরা যাক, আপনি একটি ইমেইল সেন্ড করার পর মুহুর্তেই আপনার মনে হল ইমেইলটিতে কোন ভুল আছে যা পরিবর্তন করা দরকার। আপনি তাৎক্ষনিক ভাবে ইমেইলটিকে আনসেন্ড বা আনডু করতে পারবেন । এই আনসেন্ড বা আনডু করার সময়কাল সেটিংস থেকে পরিবর্তন করা যায় ।

৩। ভিন্ন ভিন্ন এ্যাড্রেস ব্যবহার করে ইমেইল সেন্ড করা

জিমেইল ইনবক্সের সাথে একাধিক ইমেইল এ্যাড্রেস ট্যাগ করা থাকলে, ইমেইল সেন্ড করার সময় সেন্ডার হিসেবে যেকোন এ্যাড্রেস ব্যবহার করা যায়। বিভিন্ন সেন্ডার এ্যাড্রেস ব্যবহার করতে ভিন্ন ভিন্ন এ্যাড্রেসে লগইন করার প্রয়োজন হয় না।

৪। ইমেইল এ্যাড্রেস মাস্কিং করা
জিমেইলে ইমেইল এ্যাড্রেসের সাথে অন্য একটি কি-ওয়ার্ড যোগকরে ইমেইল সেন্ড করা যায় ফলে ইমেইল এ্যাড্রেস সহসাই স্কিমিং হবার সম্ভাবনা কমে যায়।

৫। গুগল মিটের মিটিংয়ে অংশগ্রহণ করা

জিমেইল হতে সরাসরি গুগলের অনলাইন মিটিং বা কনফারেন্স সার্ভিস গুগল মিটে প্রবেশ করা যার। এর জন্য নতুন করে লগইন বা URL-এ প্রবেশ করা প্রয়োজন হয় না।

জিমেইলের আরও নতুন নতুন ফিচারের সাথে পরিচিত হতে জিমেইলের নতুন ফিচার বিষয়ক আগের পর্বটি দেখুন ও উপরোল্লিখিত ফিচারসমূহের সেটিং ধাপে ধাপে জানার জন্য বা শিখার জন্য নিচের ভিডিও টিউটরিয়ালটি দেখুন।

আমরা TheTechSenses চ্যানেলটি উন্নয়নের চেষ্টা করছি, চ্যানেলের অন্যান্য ভিডিও দেখার জন্য আপনি আমন্ত্রিত। এছাড়াও চ্যানেলটির উন্নয়নে আপনার সহযোগিতা একাত্নভাবে কাম্য তাই লাইক, শেয়ার ও সাবস্ক্রাইব করার অনুরোধ রইল।

আরও টিপস এন্ড ট্রিকস জানতে সাবস্ক্রাইব করুন।

ধন্যবাদ

TheTechSenses

Article Categories:
internet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *