fbpx
Jul 23, 2020
1095 Views

গুগল মেইল বা জিমেইলের বিশেষ কার্যকরী ও জাদুকরী ফিচার

Written by

New essential and magical features in Gmail.

সচরাচর ব্যবহৃত ফ্রি ইমেইল সার্ভিসসমূহের মধ্যে গুগল মেইল বা জিমেইল যথেষ্ট জনপ্রিয়। আমরা জিমেইলের কিছু গুরুত্বপুর্ন ও নতুন ফিচারের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিব।

জিমেইলের নতুন ফিচার সমুহঃ

১। কুইক সেটিংস
জিমেইলের সেটিংস আইকনে ক্লিক করলে মূল সেটিংসে প্রবেশ করার আগেই কুইক সেটিংস দেখা যায়। কুইক সেটিংস হতে কতগুলো গুরুত্বপুর্ণ সেটিংস করা যায় যেমনঃ মেইলগুলোর মধ্যে ঘনত্ব, থিম, ইনবক্স টাইপ, রিডিং প্যান, ইমেইল থ্রেডিং ইত্যাদি।

২। ইমেইল স্নুজ
ইনবক্সে আসা কোন একটি ইমেইলকে পরে দেখবেন বা পরে উত্তর দিবেন বলে একটি নির্দিস্ট সময়ের জন্য একটি নির্দিস্ট ইনবক্সে বা স্নুজ বক্সে সরিয়ে রাখার প্রক্রিয়াকে ইমেইল স্নুজিং বলে। কোন ইমেইল স্নুজিং করার হলে উহা একটি নির্দিস্ট সময়ের জন্য বা স্নুজিংয়ের সময়ে উল্লিখিত সময়ের জন্য স্নুজড বক্সে জমা হয় ও পরে উল্লেখিত সময়ে মুল ইনবক্সে চলে আসে ও প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্য দৃষ্টি আকর্ষন করে।

৩। ড্রাগ এন্ড ড্রপ ইমেইল
ইমেইল ড্রাগ এন্ড ড্রপ সুবিধা দিয়ে যেকোন ইমেইলকে এক বক্স(ক্যাটাগরি) থেকে ড্রাগ করে অন্য বক্স(ক্যাটাগরি)-এ স্থানান্তর করা যায়।

৪। সিগনেচার
ইমেইল সেন্ড করার সময় প্রতিটি ইমেইলের নিচে প্রেরকের নাম, পদবী, ঠিকানা, ফোন নম্বর, অফিসের নাম ইত্যাদি দেয়া হয় যাতে প্রাপক সহজেই ইমেইলের প্রেরককে চিনতে পারে। এছাড়াও প্রচুর সংখ্যক ইমেইল পাঠান বা রিপ্লাই করার ক্ষেত্রে অনেক সময় ভিতরের কনটেন্ট একই হয় তাই এইসকল ইমেইলে একই রকম কনটেন্ট বারবার টাইপ না করে ইমেইল সিগনেচার হিসেবে লিখে রাখলে বারবার কপি পেস্ট করার দরকার হয় না ফলে ঝামেলা কমে যায়। অর্থাৎ ইমেইল সিগনেচার হলও এমন একটি ব্যবস্থা যেখানে বারবার পুনঃরাবৃত্তি হয় এমন তথ্য লিকে রাখলে, উহা ইমেইল কম্পোজের শুরুতেই চলে আসবে ফলে একই তথ্য বার বার টাইপ বা কপি পেস্ট করতে হবে না।

৫। ভেকেশন অটো রিপ্লাই
ইমেইলে ভেকেশন অটো রিপ্লাই এমন একটি ব্যবস্থা যেটি আপনার ছুটিকালীন সময়ে আপনার উপস্থিতি ছাড়াই স্বয়ংক্রিয় ভাবে ইমেইলের উত্তর পাঠাতে পারে ফলে মেইলের প্রেরক সহজেই আপনার উপস্থিতি সম্পর্কে বুঝতে পারে ।

জিমেইলের উপরোল্লিখিত ফিচারসমূহের সেটিং ধাপে ধাপে জানার জন্য বা শিখার জন্য নিচের ভিডিও টিউটরিয়ালটি দেখুন।

Article Categories:
internet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *