fbpx
Jul 11, 2020
1063 Views

গুগল মিটে প্রেসেন্টেশন ও রেকর্ডিং শিখুন

Written by

Presentation in Google Meet

গুগল মিট পূর্বে গুগল হ্যাংআউট মিট নামে পরিচিত ছিল। গুগল মিট প্রিমিয়াম ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার G Suite-এর একটি পার্ট হিসেবে গুগল সার্ভিসে যুক্ত আছে। তবে গুগল মিটের সীমিত সুযোগ সুবিধা সম্পন্ন একটি ফ্রি ভার্সনও রয়েছে। গুগল মিট সফটওয়্যার টি এই ওয়েব ঠিকানায় পাওয়া যায়। গুগল মিটের ফ্রী ভার্সন টিও যথেষ্ট জনপ্রিয়। গুগল মিট ব্যবহারের জন্য কোন প্রকার সফটওয়্যার বা অ্যাপ ইনস্টলেশন প্রয়োজন নেই, যে কোন ডিভাইসে ব্যবহৃত শুধুমাত্র ওয়েব ব্রাউজার থেকে ও গুগল মিটের সকল সুবিধাসমূহ ব্যবহার করা যায়।

যেভাবে গুগল মিটে প্রেসেন্টেশন ও রেকর্ডিং করবেনঃ

গুগল মিটে ভয়েস ও ভিডিও কনফারেন্সিং এর পাশাপাশি প্রেজেন্টেশন, মিটিং বা ক্লাস রেকর্ডিং ইত্যাদি আধুনিক সুযোগ-সুবিধা রয়েছে।

আজকের বিষয় গুগল মিটিয়ে প্রেজেন্টেশন ও মিটিং বা ক্লাস রেকর্ডিং করা।

গুগল মিটের মাধ্যমে আপনার কম্পিউটারের ডেক্সটপ শেয়ারিং সুবিধা রয়েছে কাজেই আপনার কম্পিউটারে চলমান যেকোন সার্ভিস বা প্রোগ্রাম গুগল মিটের মাধ্যমে মাধ্যমে অংশগ্রহণকারীদের মাঝে উপস্থাপন করা যাবে।

মোটকথা আপনি যদি মাইক্রোসফট অফিসের পাওয়ারপয়েন্ট বা ওয়ার্ড ডকুমেন্ট উপস্থাপন করতে চান সেটি যেমন সম্ভব আবার আপনি যদি একটি পিডিএফ ডকুমেন্ট উপস্থাপন করতে চান সেটিও সম্ভব।

এছাড়াও যদি আপনি একটি সফটওয়্যারের ব্যবহার সম্পর্কে অংশগ্রহণকারীদের মাঝে বর্ণনা করতে চান সেটিও আপনি অনায়াসে সবার মাঝে উপস্থাপন করতে পারবেন। অন্যদিকে আপনি যদি ইন্টারনেট থেকে কোন একটি ওয়েবসাইট হতে বা youtube ভিডিও টিউটোরিয়াল হতে অংশগ্রহণকারীদের মাঝে আলোচনা করতে চান সেটিও অত্যন্ত সহজ।

গুগল মিটে প্রেজেন্টেশন এর জন্য তিন ধরনের সুবিধা রয়েছেঃ

১। অ্যাপ্লিকেশন উইন্ডো শেয়ারিং।
২। সম্পূর্ণ স্ক্রিন শেয়ারিং
৩। ক্রম ব্রাউজারের টেব শেয়ারিং

অ্যাপ্লিকেশন উইন্ডো শেয়ারিং

অ্যাপ্লিকেশন উইন্ডো শেয়ারিং মানে এই শেয়ারিং ব্যবস্থার মাধ্যমে আপনার কম্পিউটারের চলমান যেকোন এপ্লিকেশনের উইন্ডো অংশগ্রহণকারীদের মাঝে উপস্থাপন করতে পারবেন। যেমনঃ পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন উইন্ডো, মাইক্রোসফট ওয়ার্ড উইন্ডো, পিডিএফ প্রেসেন্টেশন উইন্ডো ইত্যাদি।

সম্পূর্ণ স্ক্রিন শেয়ারিং

সম্পূর্ণ স্ক্রিন শেয়ারিং মানে ডেক্সটপ শেয়ারিং এই শেয়ারিং ব্যবস্থার মাধ্যমে আপনার কম্পিউটারের চলমান যেকোন যেকোনো কিছু অর্থাৎ যে কোন সফটওয়্যার বা প্রোগ্রাম অংশগ্রহণকারীদের মাঝে উপস্থাপন করতে পারবেন। যেমনঃ আপনি কাউকে দেখাতে চাইলেন কিভাবে ফাইল কপি করতে হয়, কিভাবে কম্পিউটারে সফটওয়্যার ইন্সটল দিতে হয়, কিভাবে C/C+ প্রোগ্রামিং করতে হয় বা কিভাবে বাংলা ফোল্ডারের নাম লিখতে হয় ইত্যাদি।

ক্রম ব্রাউজারের টেব শেয়ারিং

ক্রম ব্রাউজারের টেব শেয়ারিং মানে এই শেয়ারিং এর মাধ্যমে ইন্টারনেট থেকে যে কোন কিছু অথবা ইউটিউব এর কোন ভিডিও অংশগ্রহণকারীদের মাঝে উপস্থাপন করতে পারবেন। যেমনঃ ইউটিউব হতে ভিডিও টিউটোরিয়াল, উইকিপিডিয়া হতে কোন টপিক, কোন একটি ওয়েবসাইট হইতে কোন তথ্য ইত্যাদি।

Present/Present Now বাটনের উপর ক্লিক করলেই উপরের শেয়ারিং সুবিধাগুলো পাওয়া যাবে। অন্যদিকে সেটিংস থেকে Record Meeting অপশনটি সিলেক্ট করলেই মিটিং বা ক্লাস রেকর্ডিং শুরু হয়ে যাবে।

প্রক্রিয়াটি বিস্তারিত জানতে নিচের ভিডিও দেখে নিতে পারেনঃ

লেখটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আমরা TheTechSenses চ্যানেলটি উন্নয়নের চেষ্টা করছি, চ্যানেলের অন্যান্য ভিডিও দেখার জন্য আপনি আমন্ত্রিত। এছাড়াও চ্যানেলটির উন্নয়নে আপনার সহযোগিতা একাত্নভাবে কাম্য তাই আমাদের চ্যানেলটিকে লাইক, শেয়ার ও সাবস্ক্রাইব করার অনুরোধ রইল।

ধন্যবাদ
TheTechSenses

আরও জেনে নিনঃ

জুম দিয়ে অনলাইন ক্লাস, কোচিং, টিউশন ও ভিডিও কনফারেন্স

Article Categories:
internet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *