fbpx
Jun 14, 2020
1943 Views

VPN আসলেই কি? VPN কেন ব্যবহার করে? VPN কিভাবে ব্যবহার করবো?

Written by

আমরা অনেকে, Play store থেকে অনেক সফটওয়্যার অনেক ডাউনলোড করে থাকি। Apps  Download করা সময়, আমরা অনেকে VPN সফটওয়্যার দেখেছি।আবার অনেক ইউটিউবার থেকে এই নাম শুনেছি।

১. VPN আসলেই কি?

VPN হলো আইপি পরিবর্তন করার একটি সিস্টেম। ধরেন, আপনি এখন বাংলাদেশ এ ইন্টারনেট অথবা Wi-Fi ব্যবহার করতেছেন। এখন, আপনি যেকোনো  3rd Party Website ওপেন করেছেন। আর, সেখানে আপনি Browsing করতেছেন। এখন আপনি যেই Website Browsing করতেছেন। সেই, এই Website এর মালিক দেখতে পাবে। আপনি কোন দেশ থেকে তার Website Browsing করতেছেন, এবং আপনার আইপি ট্রাক করে দেখতে পারবে , আপনার সব তথ্য।
আর, আপনি যখন VPN ব্যবহার করবেন। তখন আপনার আইপি এবং আপনার সব তথ্যা Fake দেখাবে।

২. VPN  কেন ব্যবহার করে?

প্রথম প্রশ্ন উত্তর এর পেয়ে গেছে। VPN কেন ব্যবহার করে। তারপর, আর একটু গভীর ভাবে বিশ্লেষণ করে। আমি আপনাকে বুঝানোর চেষ্টা করবো। মানুষ কেন VPN  ব্যবহার করে?
প্রথম প্রশ্নের উত্তুরে বলেছিলাম। VPN  আপনার, Location and IP  পরিবর্তন করে ফেলবে। এখন, কথা হচ্ছে, এই জন্যই মানুষ VPN  ব্যবহার করে?  হ্যা, মানুষ এর জন্য VPN ব্যবহার করে। তার কারণ – গোলা নিচে উল্লেখ করা হয়েছে।
আমাদের, পৃথিবী মধ্যে অনেক দেশ আছে। আর এই প্রত্যেক টা দেশে রয়েছে, হাজার হাজার ওয়েবসাইট। সব দেশে ওয়েবসাইট এ রয়েছে অনেক নিয়ম কানুন । Example  আপনি, এখন ১৮ বছরের নিচে বয়স। কিছু কিছু Website থাকে, তারা শুধু ১৮ বছরের উপরে যাদের বয়স। তারা এইসব Website এ প্রবেশ করতে পারে নাহ। যখন, আপনি এই VPN কনেষ্ট করে। এইসব Website এ প্রবেশ করবেন। তখন, আপনার বয়স তারা ধরতে পারবে নাহ। কারণ – VPN এটা এমন ভাবে বানানো হয়েছে। যেখানে, আপনার বয়স ২৫ থেকে ৫০ নিচে।
তারপর রয়েছে অনেক ওয়েবসাইট। যেইসব, আমাদের বাংলাদেশ থেকে ব্যান করা । এর এইসব Website এই আমরা ব্যবহার করতে পারি নাহ। এর জন্য আমরা VPN ব্যবহার করে থাকি। VPN ব্যবহার করলে, ব্যান করা  Website প্রবেশ করতে পারবো । VPN যতখন কানেক্ট থাকবে, ঠিক তত খন আমাদের কোনো সমস্যা হবে নাহ। VPN ডিসকানেষ্ট হলে : আমরা সেই Website ব্যবহার করতে পারবো নাহ। আমরা যখন কোনো ব্যান  Website এ প্রবেশ করবো, তখন আমাদের VPN কানেষ্ট করতে হবে। কিভাবে VPN কানেষ্ট করবেন, এই বিষয় নিয়েও কথা বলবো।
তারপর, অনেক বড়  Game যেমন, Pubg , Free আরো অনেক Game আছে। তাদের, এই সব Game এর দেয় অনেক ফ্রিতে অনেক কিছু সুবিধা দিয়ে থাকে। Example ; Pubg একটা ইভেন্ট চালু করেছে শুধু USA এর জন্য। তখন, আমরা এই ইভেন্ট নিতে পারবো নাহ। কারণ – হলো : আমরা সেখানে বসবাস করি নাহ। এখন, আপনি যদি  USA VPN কানেষ্ট করেন, তখন আপনি এই ইভেন্ট জয়েন হতে পারবেন। কারণ – আপনি USA এর একটি  VPN Connected আছেন। তখন, এই VPN আপনার Location পরিবর্তন করে দিবে। এরপর, আপনি  USA আছেন এমন মনে করবে Pubg এর  Server থেকে। আর আপনাকে VPN থেকে নতুন করে আইপি দেওয়া হবে। আর Pubg Server থেকে আপনাকে ধরতে পারবে নাহ।

৩. VPN ব্যবহার এর কোনো অসুবিধা আছে?

উত্তর – VPN ব্যবহার এর কিছু অসুবিধা ও আছে। সব জিনিসের যখন সুবিধা থাকে,  কিছু হলে অসুবিধা থাকবে।
সুবিধা কথা আগে বলেছি। এখব শুধু অসুবিধা আছে।
১ – VPN ব্যবহার করে, ফেসবুক এই প্রবেশ করলে। আপনার, ফেসবুক হ্যাক হয়ে যেতে পারে।
২ – আপনি যদি  Youtube চ্যনেল খুলে থাকেন। তাহলে আপনার সমস্যা হবে। কারণ : Youtube একটি Google এর Products। আপনি google কখনো বোকা বানাতে পারবেন নাহ।
৩ – VPN ব্যবহার করে  Mastercard বা অনলাইন লেনদেন না করাই ভালো । যদি অনলাইন এ লেনদেন করেন VPN কানেষ্ট করে । তারপর, আপনি নিজেও বুঝতে পারবেন নাহ। কোন সময় আপনার এই Mastercard বা অন্য অনলাইন ব্যাংক এর আকাউন্ট।
৪ – তারপর, আপনার কোনো অনলাইন ব্যাংক প্রবেশ করবেন নাহ, প্রবেশ করলে আপনার অনলাইন ব্যাংক আপনাকে ব্লক করে দিবে।
আরো, অনেক অসুবিধা আছে। এর এইসব অসুবিধা থেকে মুক্তি পেতে হলে। আপনাকে অবশ্যাই – টাকা দিয়ে একটি VPN আইপি কিনে নিতে হবে। এরপর থেকে সমস্যা হবে নাহ

৪. কিভাবে এইসব VPN ব্যবহার করবেন।

এইসব VPN ব্যবহার করা একদম সহজ, আপনি Play store গিয়ে যেকোনো  VPN Apps ব্যবহার করতে পারেন। আর, সেখান থেলে আপনি টাকা দিয়ে VPN ব্যবহার করলে কোনো সমস্যা হবে নাহ।
আমি VPN সম্পকে ১০০% থেকে ৮০% ধারণা দিয়েছি। আশা করি, আমি আপনাকে VPN সম্পকে একটু হলে বুঝাইতে পেরেছি। আপনি যদি মনোযোগ সহকারে পরে থাকেন।
প্রথম প্রকাশঃ বিডিট্রাস্ট 
Article Categories:
internet
https://techtunes.com.bd

হেই টেকলাভারস,আমি চেষ্টা করব আপনাদের নতুন কিছু দেওয়ার এবং অবশ্যই সেগুলা হবে আমার রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স থেকে, হেল্প ডেস্কে যেগুলা প্রশ্ন জমা পরবে সেগুলার উত্তর আপনাদের যথাসাধ্য সঠিকভাবে দেওয়ার চেষ্টা করবো আপনারা আমার টিউন গুলো সব ভালভাবে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন, যদি কোথাও বুঝতে কোন অসুবিধা হয় কমেন্টে জানাবেন আমি চেষ্টা করবো আরোও ক্লিয়ার কন্সেপ্ট দিতে ইনশাআল্লাহ 🙂সবশেষে সবার জন্য শুভকামনা এবং সবাই আমার জন্য দুয়া করবেন যেন আমি ভাল কিছু অবশ্যই করতে পারি 🙂

Comments to VPN আসলেই কি? VPN কেন ব্যবহার করে? VPN কিভাবে ব্যবহার করবো?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *