fbpx
Dec 5, 2020
557 Views

ইথিক্যাল হাকিং কি? শিখতে গেলে যে বিষয় গুলো মানতে হবে

Written by

ইথিক্যাল হাকিং কি?

সবকিছুর ভালো এবং মন্দ দুইদিকই রয়েছে, প্রযুক্তি রয়েছে তার নিজের মতো করে, কিন্তু আপনি সেটাকে ভালো কাজে লাগাবেন নাকি খারাপ কাজে সেটা আপনার উপর নির্ভর করে।

আর্টিকেলের শিরোনামে হ্যাকিং শব্দটি শুনে ভয় পাওয়ার কিছু নেই, এখানে কোন অবৈধ ব্যাপারে আলোচনা করতে চলিনি। আমি হ্যাকিং কি এবং বিভিন্ন প্রকারের হ্যাকারদের নিয়ে আগেই একটি পোস্টে হালকা আলোচনা করেছি —আপনি যদি সেই পোষ্টটি পড়ে থাকেন তবে অবশ্যই এথিক্যাল হ্যাকিং  (Ethical Hacking) বা এথিক্যাল হ্যাকার (Ethical Hacker) সম্পর্কে একটু হলেও জানেন।

এথিক্যাল হ্যাকারকে হোয়াইট হ্যাট হ্যাকার ও বলা হয় এবং এদের নাম শুনেই এদের কাজ আন্দাজ করা যায়। অনেকে মনে করেন, হ্যাকিং তো হ্যাকিং, সেটা খারাপ হোক আর ভালো, আর অনেকে যেকোনো হ্যাকিং’কেই অবৈধ এবং যেকোনো হ্যাকারকেই সাইবার অপরাধী মনে করেন; তাদের ধারণা ঠিক আবার ঠিক নয় দুইটাই।

সবারই হ্যাকিং শিখার ইচ্ছা থাকে কমবেশি। কিন্তু কিভাবে শুরু করবে এই ব্যাপারটা নিয়ে সবাই সমস্যায় পরে!! এইজন্যই আজকের টপিক কিভাবে হ্যাকিং শুরু করবেন!!

ইথিক্যাল হাকিং স্টেপ-১

হ্যাকিং মানেই যে ফেসবুক, ওয়াই ফাই হ্যাক এর পিছে সময় দিয়ে দিয়ে মাসের পর মাস পার করবেন, ব্যাপারটা এমন না৷ আপনাকে সর্বপ্রথম ফেসবুক, ওয়াই ফাই হ্যাক এই রকম ভূত গুলো মাথা থেকে নামাতে হবে!! এইসব মাথায় থাকলে আগাইতে পারবেন না কখনো!! বিশেষ করে ফেসবুক আইডি হ্যাক নিয়ো পরে থাকা!!

ইথিক্যাল হাকিং স্টেপ-২

অনেকেই মনে করে কালি লিনাক্স,প্যারোট, উবান্টূ ইন্সটল দিলেই সব কিছু হ্যাক একদম সহজ হয়ে উঠবে৷ এইগুলা দিয়ে মারলেই হ্যাক হয়ে যাবে!! ব্যাপারটা তেমন না,,, এই চিন্তাও মাথা থেকে নামিয়ে ফেলুন৷ লিনাক্স যে ইন্সটল থাকা লাগবেই এমন না! তবে থাকলে কিছু সুবিধা পাবেন। তাই বলে এই না যে linux install থাকলেই হ্যাকিং মামা বাড়ির মোয়া।

উইন্ডোস দিয়েও অনেক কিছুই করতে পাবেন!! যাদের কম্পিউটার নাই,,তারা Android দিয়ে অনেক কিছুই শিখতে পারে,, তবে বেশিদূর আগানো সম্ভব না। সমস্যায় পরতে হয় অনেক!

ইথিক্যাল হাকিং স্টেপ-3

Coding!! এটা কমপক্ষে Language গুলো বুঝতে পারার মতো ধারনা থাকা লাগবেই!! Like php,python,js etc!! আর শিখা থাকলে তো Best! তবে ব্যাসিক আইডিয়াটা থাকলে ভালোই হবে। ইজি হবে। Coding এ আইডিয়া না থাকলেও হবে কিন্তু হ্যাকিং এর লিমিটের মাঝেই থাকবেন,, বেশিদূর আগাতে পাবেন না!

ইথিক্যাল হাকিং স্টেপ-4

কোর্স!! এটার পিছে দৌড়াবেন না। টাকা গুলো নষ্ট!! নিজে খুজে বের করবেন। শিখতে পাবেন অনেক কিছু। আর Public Free Course এর অভাব নাই,,এগুলো দেখলেও Enough Idea পাবেন! টাকা নষ্ট করে ভুলেও কোর্স করতে যাবেন না,বা কিনতে যাবেন না!!

ইথিক্যাল হাকিং স্টেপ-5

Search!! Google, youtube a Search দিয়ে Browse করেও দরকারি জিনিস খুজে বের করাও গুরুত্বপূর্ণ!! এটা যতটা সহজ ভাবতাছেন ততটা সহজ না!! ভাবতাছেন,Search দেওয়া আবার কি এমন কঠিন কাজ! এটা অনেকের কাছে বহুত কঠিন জিনিস। কী লিখে সার্চ দিবে Confusing এ পরে থাকে!

আরে ভাই Search দিতে তো Taka লাগে না। যেটা ইচ্ছা Search দিন। Keyword গুলো মিল রেখে Search দিন। দেখুন আপনি যেটার জন্য Search দিচ্ছিলেন তা পান কিনা খুঁজে! এক এক সময় এক এক Keyword এ সার্চ দিবেন। এক জিনিস খুজার জন্য Youtube,google এ কয়েকবার কয়েকভাবে সার্চ দিযে দেখবেন। না পাইলে BDHT এর মতো গ্রুপে প্রশ্ন করবেন অথবা বড় ভাইদের কাছে!

স্টেপ-6

Malware!! শিখার জন্য, জানার জন্য Google, youtube এ Search দিয়েই কোনো কিছু পেয়ে Download দিয়ে শুরু করবেন না! এগুলার ভিতর প্রচুর Virus থাকে,, আপনার Computer হ্যাক হতে পারে৷ Mobile hack হতে পারে!! সেজন্য Trusted Source ছাড়া কিছুই Download দিবেন না!!

Virtual box,,Vmware যেটা ইচ্ছা Download দিয়ে সেটাতে Windows setup দিবেন! ওইটার ভিতরে আগে ট্রাই করে দেখবেন কাজ করে কিনা সঠিক ভাবে! Antivirus Bypass করা যায়। তাই Antivirus install দিয়েই সাহস নিয়ে এইসব Install দিতে যাবেন না।

স্টেপ-7

আপনাকে প্রচুর Article পড়তে হবে,Video দেখতে হবে! সেজন্য English এ মোটামোটি Expert থাকা লাগবে!! লেখা বুঝতে পারেন,,কমপক্ষে সেরকম হওয়া লাগবেই! বাংলাতে সবকিছু Available পাবেন না৷ আপনাকে English শিখতে হবেই ভালো করে!! আর Hindi,urdu পারলে আরো ভালো!! Hindi,English, bangla ৩ টা ভাষা বুঝতে পারা মতো Ability থাকা লাগবেই!!

স্টেপ-8

Basic Theory! খুবই important!! হ্যাকিং এর অনেক কিছুই আছে যেগুলার Baisc theory টা জানা খুবই গুরুত্বপূর্ণ! যেমন malware,Port Forwarding,protocol, ip,proxy,RE,carding,bug Bounty, ইত্যাদি ইত্যাদি বহুত কিছু! Practice না হয় পরেই করলেন আগে Basic theory টা জেনে নিবেন!!

স্টেপ-9

Website! Hacking এ Expert হতে চাইবেন কিন্তু Website নিয়ে কোনো আইডিয়াই নাই,,,তাহলে তো হবে না! এটা নিয়ে আইডিয়া থাকা লাগবে!! পারলে এখন থেকে ব্যাসিক সাইট বানানো শুরু করুন। Manually Mysql setup দিযে,Database থেকে Manually সব করবেন!Cpanel এর ব্যাপারে আইডিয়া নিবেন! আরো অনেক কিছু৷ Server এর ব্যাপারে ভালো আইডিয়া থাকা লাগবে!!

স্টেপ-10

হতাশ হবেন না। খুব তারাহুরো করবেন না। ধীরে ধীরে শিখতে হবে! মাথায় Pressure নিবেন না বেশি কিছু।

 

আরো পড়ুনঃ

Article Categories:
হ্যাকিং
https://techtunes.com.bd

হেই টেকলাভারস,আমি চেষ্টা করব আপনাদের নতুন কিছু দেওয়ার এবং অবশ্যই সেগুলা হবে আমার রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স থেকে, হেল্প ডেস্কে যেগুলা প্রশ্ন জমা পরবে সেগুলার উত্তর আপনাদের যথাসাধ্য সঠিকভাবে দেওয়ার চেষ্টা করবো আপনারা আমার টিউন গুলো সব ভালভাবে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন, যদি কোথাও বুঝতে কোন অসুবিধা হয় কমেন্টে জানাবেন আমি চেষ্টা করবো আরোও ক্লিয়ার কন্সেপ্ট দিতে ইনশাআল্লাহ 🙂সবশেষে সবার জন্য শুভকামনা এবং সবাই আমার জন্য দুয়া করবেন যেন আমি ভাল কিছু অবশ্যই করতে পারি 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *