fbpx
Sep 11, 2020
1097 Views

কিভাবে আপনার ইউটিউব ভিডিওয়ের ভিউ বাড়াবেন?

Written by

হ্যালো ইউটিউবার বন্ধুরা সবাই কেমন আছেন? আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনার ইউটিউব ভিডিওয়ের ভিউ বাড়াতে পারেন। আমি যে টিপস গুলো এখানে শেয়ার করব তার মধ্যে কিছু থাকবে white hat technique এবং কিছু থাকবে grey hat technique যা ব্যবহার করে আমি উপকার পেয়েছি।

হ্যালো ইউটিউবার বন্ধুরা সবাই কেমন আছেন? আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনার ইউটিউব ভিডিওয়ের ভিউ বাড়াবেন। তাহলে চলুন শুরু করা যাক।

আমি যে টিপস গুলো এখানে শেয়ার করব তার মধ্যে কিছু থাকবে white hat technique এবং কিছু থাকবে grey hat technique যা ব্যবহার করে আমি উপকার পেয়েছি।

কি-ওয়ার্ড রিসার্চ

প্রথমেই আসি কিওয়ার্ড রিসার্চ এর কথায়, যাকে আমরা ইউটিউবে ট্যাগ হিসেবে চিনি। আপনাকে কি-ওয়ার্ড রিসার্চ করে দেখতে হবে আপনি যে টপিক নিয়ে ভিডিও তৈরি করতে চাচ্ছেন তার সার্চ ভলিউম কেমন। ভাল সার্চ ভলিউম আছে এমন কি-ওয়ার্ড নির্বাচন করুন।

কম্পিটেটর এনালাইসিস

তারপর আসি কম্পিটেটর এনালাইসিস এর ধাপে। কম্পিটেটর এনালাইসিস করে দেখুন আপনার মত সেম ভিডিও কারা তৈরি করেছে। তাদের ভিডিও Length, Title, Description and Tags গুলো দেখুন। এক্ষেত্রে Tubebudy extention টি আপানাকে হেল্প করবে।

কনটেন্ট কোয়ালিটি

তিন নাম্বারে আপনাকে যা করতে হবে তা হল ভাল quality সম্পন্ন ভিডিও বানাতে হবে। আপনি টার্গেট নেন যে আপানার কম্পিটেটর থেকে ১০গুণ ভাল ভিডিও আপনি তৈরি করবেন। প্রথমেই পারবেন না, কিন্তু চেষ্টা করে গেলে অবশ্যই পারবেন। বিশ্বাস হয় না? তাহলে একটি কাজ করুন, আপনি যেকোনো বিখ্যাত ইউটিউবারের প্রথম দিকের ভিডিও গুলো একবার দেখে আসুন। তাহলেই ধারণা পেয়ে যাবেন।

টাইটেল, ডেসক্রিপশন এবং ট্যাগ অপটিমাইজেশন

ভিডিও তৈরি শেষ? তাহলে চলুন চতুর্থ ধাপটি জেনে নেই। আপনার ভিডিওটি আপলোড করুন Unlisted অবস্থায়। এখন title, description and tag গুলো ঠিক ভাবে বসান। এখানে আপানাকে আমি একটি ট্রিক শেখাব, যে ভিডিওটি নাম্বার-১ এ র‍্যাংক হয়ে আছে তার মত title and tag গুলো হুবহু বসান। দেখবেন suggested video তে আপনার ভিডিও টি চলে আসছে।

আকর্ষণীয় থাম্বনেইল

ভিডিও Unlisted থেকে public করে ফেলেননি তো? একটু ধৈর্য ধরেন ভাই, এখনো সময় হয়নি। এখন আসি Youtube video thumbnail এর কথায়। ৪০ – ৫০% ভিডিওর নির্ভর করে ভিডিও থাম্বনেইল এর উপর। আকর্ষণীয় থাম্বনেইল ভিডিওতে ক্লিক করার সম্ভাবনা অনেক বাড়িয়ে তোলে যাকে আমরা CTR (click through rate) হিসেবে জানি।

তাই আপনাকে অবশ্যই আকর্ষণীয় থাম্বনেইল তৈরি করতে হবে। কিন্তু কিভাবে করবেন? খুব সহজেই থাম্বনেইল তৈরি করতে রয়েছে আমাদের সবার প্রিয় অনলাইন টুল Canva.com বাবাজী।

এখানে আপনি অনেক free template পাবেন। আপনি আপনার দরকার অনুযায়ী এডিট করে থাম্বনেইল তৈরি করতে পারবেন। আপনার ডিজাইন করা ইউটিউব থাম্বনেইল সেখানে অটোমেটিক সেভ হয়ে থাকবে। পরে যখন ইচ্ছা আবার এডিট বা ডাউনলোড করতে পারবেন।

এখানে আরেকটি কিলার টিপস আপনাকে দিব, শুধু আপনি apply করবেন। আর কাওকে বলবেন না যেন, কারন এটা অনেকটা grey hat এর মধ্যে পড়ে। আপনি জনপ্রিয় বা অধিক ভিও হয়েছে এমন ভিডিওগুলোর থাম্বনেইল নিজের ভিডিওতে ব্যবহার করে অনেক ভিও নিয়ে আসতে পারেন। এই ট্রিকস টি সাধারণত মুভি, নাটক, ট্রেইলারের ক্ষেত্রে খুবই কার্যকরী। কিন্তু ভিডিও আর থাম্বনেইল কেমনে ডাউনলোড করবেন? আরে দাঁড়ান রে ভাই… ব্যবস্থা আছে। www.ytthumbnail-downloader.xyz ওয়েবসাইটটি ব্যবহার করে ডাউনলোড করে নিন যেকোনো Youtube video thumbnail.

প্রথম ২৪ থেকে ৪৮ ঘণ্টা সবচেয়ে গুরুত্বপূর্ণ

থাম্বনেইল তৈরি হয়ে গেছে? তাহলে মিয়া আর দেরি কেন, থাম্বনেইল আপলোড করে ভিডিও Unlisted থেকে Public করে দেন। দিয়াই দৌড়ায়া যান আপানার বন্ধদের কাছে। সবচেয়ে ভাল হয় যদি কাছেই থাকে। বলেন আপনার ভিডিওটা তাদের স্মার্টফোন ব্যবহার করে কমপক্ষে একবার ভিও করতে। ভিডিও আপলোড এর প্রথম ২৪ থেকে ৪৮ ঘণ্টা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনার পরিচিত সবাইকে বলুন আপনার ভিডিওটি একবার হলেও দেখতে। দেখবেন আপনার ভিডিও র‍্যাংক হওয়া শুরু হয়ে গেছে।

ইমেল মার্কেটিং

এখন যেটা করবেন আপনার অডিয়েন্স যদি ইউরোপ, আমেরিকা বা অস্ট্রেলিয়ার হয়ে থাকে তাহলে ইমেল মার্কেটিং করতে পারেন।  কিভাবে করবেন? দেখেন আপানার কম্পিটেটরের ভিডিওতে কারা কমেন্ট করেছে, তাদের ইমেল কালেক্ট করেন। তারপর তাদেরকে ভিডিও লিঙ্কসহ ইমেল করতে পারেন যে আপনি আরও ইন্টারেস্টিং, ইনফেরমেটিক এবং আপডেটেড ভিডিও তৈরি করেছেন। ইমেল মার্কেটিং -এর জন্য mailchimp এর ফ্রী প্ল্যান ব্যবহার করতে পারেন। আর আপনার অডিয়েন্স যদি বাংলাদেশের হয়ে থাকে তাহলে ইমেল মার্কেটিং না করে আংগুল চোষেন।

সর্বশেষে আপনার ভিডিও লিঙ্ক সকল সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন। এখনো বসে বসে পড়ছেন? আর না পড়ে শুরু দিন। আপনার জন্য শুভ কামনা রইল।

Article Categories:
youtube marketing

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *