fbpx
Aug 30, 2020
1190 Views

iOS নাকি Android? Development এ কোন প্ল্যাটফর্ম বেছে নেবেন?

Written by

আজকে বলছি ২ টা প্ল্যাটফর্ম নিয়ে iOS নাকি Android। Smartphone এর App Development এর প্ল্যাটফর্ম। অনেকেই আছি যারা আমরা নতুন কিছু বানাতে চাই। নতুন কোনো এপ, সফটওয়্যার, গেম, ইউটিলিটি। সে যাই হোক অনেকেই দ্বিধায় থাকেন যে কোন প্ল্যাটফর্ম এ গেলে ভালো হবে। আশা করি দূর করতে পারব দ্বিধা। কয়েকটা বেসিক তুলনায় বলছি।

iOS নাকি Android

iOS নাকি Android

(১) মার্কেটের হিসেব করলে গরিলা ভাগ (সিংহ ভাগ) কিন্ত Android এর দখলে। একইসাথে অনেকগুলো অঞ্চল এর দখলে। তো একটা Android App খুব দ্রুতই কিন্ত অনেক ইউজার এর কাছে যাবে।
iOS এর হাতে সে ক্ষেত্রে অনেক কম দখল। তবে তা বলে iOS Developer রা কম কামায় না কিন্ত। কিছু ক্ষেত্রে বেশিই বলা যায়

(২) iOS এর হাতে কম দখল থাকলেও iOS এর প্রধান শক্তি হলো তাদের ক্রেতাদের বেশি টাকা খরচ করার ইচ্ছা। Apple ইউরোপ, আমেরিকা, চায়না এসব উন্নত রাষ্ট্রের উপর বেশি ফোকাস করে। কারণ সেখানের মানুষের আয় বেশি। তাই Apple কম পরিমাণ জায়গা থেকেই অনেক আয় করে। তাই কোন জায়গার জন্য আপনি Application তৈরি করবেন তার উপর ও আপনার পছন্দ নির্ভর করে।

(৩) আরেকটা জিনিস যেটা হলো, যে Application ই বানানা না কেন তা মূলত কাদের জন্য? মানে পুরুষ, মহিলা অথবা বৃদ্ধ বা কোনো নির্দিষ্ট অঞ্চলের মানুষের জন্য? সেই সব মানুষ কি ব্যবহার করে? iOS নাকি Android? সেটাও একটা বিবেচনার বিষয়।

(৪) iOS এ কোনো Application এর Service অথবা Update দেওয়া অনেকটা সহজ। তবে Android অনেকটা ফ্রি মানে অনেকটা খোলামেলা। তো আপনি যদি দক্ষ Developer হতে পারেন তাহলে খুব একটা সমস্যা হয় না Android এও। তবে এই দুই প্ল্যাটফর্ম এর মধ্যে কিছু এনট্রপি তৈরি হয়। এনট্রপি কি জিনিস?

(৫) Android অনেকটা খোলা মেলা স্বাধীন নারীর সাহসী অভিনয় এর মতো। মানে আপনি যেভাবে চাইবেন সেভাবে Develop করতে পারবেন। হার্ডওয়্যার এর Access বেশি। কিন্ত iOS এ এমনটি সম্ভব নয়। তাই অনেক Limitation আছে।

(৬) Android আর iOS এর ব্যবসা করার আরেকটা তফাৎ হলো তাদের Advertisement এর ধরন এর উপর। যারা Android ব্যবহার করি, তারা দেখে থাকবেন কোনো App এ ইন্টারনেট চালু থাকা অবস্থায় Ad দেখায়। ঐ নির্দিষ্ট Ad এর জন্য কিন্ত ঐ App এর Developer টাকা পাচ্ছে। আবার কিছু কিছু App এ In app purchase এর মাধ্যমেও টাকা কামায়। তবে Android ইউজার তার App এর পিছনে টাকা খরচ করতে নারাজ।

সেদিক থেকে iOS ইউজাররা উন্নত দেশের বা এলাকার হওয়ায় তাদের নিজের মোবাইল এবং App এর পিছনে টাকা খরচ করতে অতটাও বাজে না। তাই Apple প্রধানত In app purchase থেকেই বেশি আয় করে যেখানে Android আয় করে Ad দেখানোর মাধ্যমে।

(৭) রিলিজ নিয়ে বলি একটু। কোনো App ডেভেলপের পরে রিলিজ করাটাও একটা ফ্যাক্ট। iOS এর App, Apple এর App Store এ রিলিজ করা টা ঝামেলারর এবং ক্লান্তি কর। বার্ষিক ৯৯ ডলার গুনতে হয়। আবার Submit এর পর ও দুই সপ্তাহ সময় নেয় আপনার App যাচাই এর জন্য। কিন্ত Android এর App, Google Play Store এ রিলিজ করাটা খুবই সহজ। একটি একাউন্ট আর এককালীন ২৫ ডলার ফি। ব্যস। আপনার App মার্কেট প্লেস এ চলে গেলো

iOS নাকি Android দুটোরই ভালো মন্দ থাকলেও এদের চাহিদা কিন্ত এত জলদিই কমছে না। তাই যে প্ল্যাটফর্ম এই যান না কেন দক্ষ হতে পারলে অবশ্যই সফলতা আসবে। তাই পছন্দ আপনাদের হাতে। তবে নিজের কথা বললে আমি নিজে Android নিয়ে কাজ করি। বেশ বিশাল জায়গা। লাফ ঝাপ দৌড়োবেন। কেউ বাধা দেবে না। থামাবে না। Android ই ভালো লাগে বেশি।
পরের বার হয়ত Android Development কিভাবে শুরু করবেন তা নিয়ে লিখব।

Article Categories:
App Development
https://techtunes.com.bd

হেই টেকলাভারস,আমি চেষ্টা করব আপনাদের নতুন কিছু দেওয়ার এবং অবশ্যই সেগুলা হবে আমার রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স থেকে, হেল্প ডেস্কে যেগুলা প্রশ্ন জমা পরবে সেগুলার উত্তর আপনাদের যথাসাধ্য সঠিকভাবে দেওয়ার চেষ্টা করবো আপনারা আমার টিউন গুলো সব ভালভাবে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন, যদি কোথাও বুঝতে কোন অসুবিধা হয় কমেন্টে জানাবেন আমি চেষ্টা করবো আরোও ক্লিয়ার কন্সেপ্ট দিতে ইনশাআল্লাহ 🙂সবশেষে সবার জন্য শুভকামনা এবং সবাই আমার জন্য দুয়া করবেন যেন আমি ভাল কিছু অবশ্যই করতে পারি 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *