fbpx
Nov 18, 2020
463 Views

যেসব অ্যাপ গোপনে তথ্য হাতিয়ে নেয়

Written by

সম্প্রতি নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস একগুচ্ছ অ্যাপের একটি তালিকা প্রকাশ করেছে। অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের এ অ্যাপগুলো ব্যবহারে সাবধান থাকতে বলা হয়েছে। সফোসের দাবি, তাদের তালিকায় নাম আসা অ্যাপগুলো গোপনে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়ার সাথে জড়িত। অ্যাপকে মোবাইল ডিভাইসের প্রাণ বলা হলেও অত্যাবশ্যকীয় অ্যাপ অনেক সময় আপনার মোবাইল ডিভাইসের গুরুত্বপূর্ণ তথ্য বেহাতের কারণ হয়ে উঠতে পারে।

কমপ্রেস ভিডিও

ভিডিও কাটছাঁটসহ ভিডিও ফরম্যাট নিজের মতো করে নেয়ার অ্যান্ড্রয়েড অ্যাপ কমপ্রেস ভিডিও। এ ছাড়া অ্যাপটির মাধ্যমে অডিও এক্সট্রাক্ট করার সুবিধা পাওয়া যায়। জনপ্রিয় এ অ্যাপকে তথ্য নিরাপত্তার জন্য ঝুঁঁকিপূর্ণ তালিকাভুক্ত করেছে সফোস। নিরাপত্তা প্রতিষ্ঠানটির দাবি এই অ্যাপের মাধ্যমে অসংখ্য অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীর তথ্য বেহাত হচ্ছে।

ডায়নামিক ওয়ালপেপার

মোবাইল ডিভাইসে অনেকেই এখন ডায়নামিক ওয়ালপেপার বা চলমান দৃশ্যের ওয়ালপেপার ব্যবহার করছে। অনেক সময় অ্যান্ড্রয়েড ডিভাইসে বিল্টইন ডায়নামিক ওয়ালপেপার দেয়া থাকে। তবে বেশির ভাগ ক্ষেত্রে তৃতীয় পক্ষের অ্যাপের মাধ্যমে এ ধরনের ওয়ালপেপার সরবরাহ করা হয়। ডায়নামিক ওয়ালপেপার অ্যাপকে অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ঝুঁঁকিপূর্ণ হিসেবে তালিকাভুক্ত করেছে সফোস।

গেমট্রিস ওয়ালপেপার

নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস গুগল প্লে-স্টোরের ঝুঁকিপূর্ণ অ্যাপ তালিকায় রেখেছে গেমট্রিস ওয়ালপেপার অ্যাপকে। এর মাধ্যমে বিভিন্ন চমকপ্রদ গেমের থিম সংবলিত ওয়ালপেপার সেট করা যায় অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইসে। গেমট্রিস ওয়ালপেপার অ্যাপের বিনামূল্যের এবং পেইড সংস্করণ রয়েছে। গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটির বিনামূল্যের সংস্করণ ডাউনলোডের ক্ষেত্রে ব্যবহারকারীদের সতর্ক থাকতে বলা হয়েছে।

মোজিফন্ট

মোবাইল ডিভাইসের মাধ্যমে টেক্সট লেখার সময় বিভিন্ন অ্যাপের সহায়তায় এখন রঙিন ইমোজি ডিজাইন ব্যবহার করা যায়। এমন একটি জনপ্রিয় অ্যাপ মোজিফন্ট। এর মাধ্যমে লেখার মধ্যে ইমোজি ব্যবহারের পাশাপাশি রঙিন ডিজাইন ব্যবহার করা যায়। সফোস অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের জন্য এ অ্যাপকেও ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করেছে।

মন্টেজ

বিশেষ ইফেক্ট ব্যবহার করে ভিডিও ধারণ ও সম্পাদনার অ্যাপ মন্টেজ। অ্যাপটির মাধ্যমে অনেকটা ফিল্মি স্টাইলে ভিডিও তৈরি করা যায়। সফোসের দাবি, এ অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের তথ্য বেহাত হচ্ছে।

মাই রেপ্লিকা ২

গুগল প্লে-স্টোরের জনপ্রিয় একটি অ্যাপ মাই রেপ্লিকা ২। এ অ্যাপের সাহায্যে নিজের চেহারায় পছন্দের কোনো সেলিব্রিটির লুক দেয়া সম্ভব হয়। নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস এ অ্যাপকেও তাদের ঝুঁঁকিপূর্ণ তালিকাভুক্ত করেছে।

ওল্ড মি-সিমিউলেট ওল্ড ফেস

নিজের চেহারায় বয়সের ছাপ নিয়ে আসার অ্যাপ ওল্ড মি-সিমিউলেট ওল্ড ফেস অ্যাপ। অর্থাৎ অ্যাপটির মাধ্যমে বৃদ্ধ বয়সে আপনার চেহারা কেমন হবে তার ছবি বানানো যায়। সফোসের দাবি, বিশ্বজুড়ে অ্যান্ড্রয়েড প্লাটফর্মের ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয় এ অ্যাপ গোপনে তথ্য সংগ্রহের কার্যক্রম পরিচালনা করছে।

ফটো কনভার্টার

জনপ্রিয় ফটো কনভার্টার এ অ্যাপ ফাইল ও জেপিইজি কনভার্টার হিসেবেও ব্যবহার করা যায়। গুগল প্লে-স্টোরের আরো কিছু অ্যাপের মতো ফটো কনভার্টার অ্যাপও গোপনে ব্যবহারকারীর তথ্য সংগ্রহের কাজ করছে। এ অ্যাপকেও ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করেছে নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস।
প্রাঙ্ক কল প্রাঙ্ক কল অ্যাপ ব্যবহার করে আপনি যে কাউকে বোকা বানানোর কল করার সুবিধা নিতে পারবেন। এ অ্যাপ গোপনে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করছে বলে দাবি করেছে সফোস।

ফটো ব্যাকআপ

ডিভাইসে থাকা ফটোর ব্যাকআপ রাখার পাশাপাশি ডিলিট করা ছবি পুনরুদ্ধারের সুযোগ দেয় ফটো ব্যাকআপ অ্যাপ। নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের দাবি, অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জনপ্রিয় এ অ্যাপ গোপনে বিপুলসংখ্যক ব্যবহারকারীর ছবিসহ তথ্য সংগ্রহ করে আসছে।

অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ঝুঁকিপূর্ণ এ অ্যাপগুলো থেকে দূরে থাকুন, নিরাপদ থাকুন।

সুত্রঃ নয়াদিগন্ত

Article Categories:
Android

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *