fbpx
Oct 11, 2020
1443 Views

স্মার্টফোনে শরীরের তাপমাত্রা মাপার সুবিধা

Written by

স্মার্টফোনে এবার শরীরের তাপমাত্রা মাপার সুবিধা সুইস আর্মি নাইফের সঙ্গে তুলনায় করা যায় স্মার্টফোনকে। অর্থাৎ অনেক কাজের কাজি। সুইস আর্মি নাইফ ছুরির পাশাপাশি কাঁচি, নেইলকাটার সহ আরো অনেক কিছুর সমন্বয়। স্মার্টফোনও একটি ফোনের পাশাপাশি মিউজিক প্লেয়ার, ক্যামেরা, জিপিএস সহ অনেকগুলো ডিভাইসের সমন্বয়।

আর এবার স্মার্টফোনের মধ্যে আরো একটি ডিভাইস অন্তর্ভুক্ত হয়েছে। তা হচ্ছে, থার্মোমিটার। ফলে শরীরের তাপমাত্রা মাপা যাবে স্মার্টফোন দিয়েই। বিশেষ করে মহামারি করোনাভাইরাসের এ সময়ে অসুস্থবোধ করলে হাসপাতালে যাওয়ার সিদ্ধান্ত নেয়ার আগে জ্বরের জন্য প্রথমে শরীরের তাপমাত্রা মাপা জরুরি।

কিন্তু তাপমাত্রা মাপার জন্য আলাদা থার্মোমিটারের প্রয়োজন পড়বে না, স্মার্টফোন কপালে ঠেকিয়েই শরীরের তাপমাত্রা জেনে নেওয়া যাবে। দ্য নেক্সট ওয়েবের খবরে বলা হয়েছে, চীনা স্মার্টফোন জায়ান্ট হুয়াওয়ে এ সপ্তাহে আইআর টেম্পারেচার সেন্সর সমৃদ্ধ অনার প্লে ৪ প্রো স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে।

অভিনব এই ফোনটি যেকোনো ব্যক্তির শরীরের তাপমাত্রা পরিমাপ করতে পারে। ফোনটির রিয়ার ক্যামেরার সারিতে ব্যবহার করা হয়েছে আইআর টেম্পারেচার সেন্সর। এটি মানুষের পাশাপাশি কোনো বস্তুর তাপমাত্রাও গ্রহণ করতে পারে।

মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস (মাইনাস ৪ ডিগ্রি ফারেনহাইট) থেকে সর্বোচ্চ ১০০ ডিগ্রি সেলসিয়াস (২১২ ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত তাপমাত্রা পরিমাপ করতে পারে। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, অনার প্লে ৪ প্রো ফোনটি কপালে ঠেকানোর পর শরীরের তাপমাত্রা একটি নির্দিষ্ট অ্যাপে প্রদর্শন করছে।

হুয়াওয়ের নতুন এই ফোনটি চীনের বাজারে উন্মুক্ত করা হচ্ছে। মূল্য নির্ধারণ করা হয়েছে ২,৯৯৯ চাইনিজ ইয়ান (বাংলাদেশি মুদ্রার হিসাবে প্রায় ৩৬ হাজার টাকা)।

Article Categories:
Android

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *