fbpx
Sep 9, 2020
1301 Views

Android এ জিরো থেকে হিরো [পর্ব-০৫] :: যেভাবে খুঁজে পাবেন অথবা নিজেই বানিয়ে নিবেন আপনার ফোনের জন্য কাস্টম রিকভারী

Written by

সুপ্রিয় ভিউয়ার, আশাকরি সবাই ভালো আছেন।

টিউন এর টাইটেল দেখেই হয়ত বুঝেই গেছেন এটা অ্যান্ড্রয়েড নিয়ে চেইন বা সিরিজ টিউন।

Android এ জিরো থেকে হিরো [পর্ব-০১] :: নতুনদের জন্য কিছু দিকনির্দেশনা 

Android এ জিরো থেকে হিরো [পর্ব-০২] রুট করার পদ্ধতি 

Android এ জিরো থেকে হিরো [পর্ব-০৩]

Android এ জিরো থেকে হিরো [পর্ব-০৪] এন্ড্রয়েড ফোনের রিকভারী এবং কাস্টম রিকভারী বৃত্তান্ত

Android.

বর্তমানের জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম। আর ওপেন সোর্স হওয়ায় এর মোড / চেঞ্জ সবাই করতে পারে। আমার এই সিরিজের মাধ্যমে নতুনদের কে সঠিক ভাবে কাজ করার প্রক্রিয়া, ধাপ ও বিভিন্ন ট্রিক সম্পর্কে জানানো হবে। তাই আশা করি সাথেই থাকবেন। তার আগে একটা ধাপ জেনে নিন যেটা সবার জানা উচিৎ। এই ধাপেধাপে কাজ করলে ফোন নিয়ে কাস্টোমার কেয়ারে দৌড়াদৌড়ি করতে হবে না (আমার মনে হয়)

রুট > Xposed > কাস্টম রিকভারী > স্টক রমের ব্যাকাপ > ফার্মওয়ার ব্যাকাপ (Optional) > নতুন রম পোর্ট > নতুন রম দেওয়া. (ভার্সন ভেদে কাস্টম রিকভারীর সিরিয়াল একটু চেঞ্জ হবে) আমার এই সিরিজে এই ধাপ গুলো বেশ ভালোভাবেই বলা হবে। অনেকে হয়ত এই ধাপ গুলো নিয়ে বিভিন্ন মত প্রকাশ করবে তাদের উদ্দ্যেশেঃ আমি আরো অনেক জিনিস স্কিপ / বাদ দিয়ে ছোট করে নিয়েছি।

আজ সিরিজ এর পঞ্চম পর্ব। আর এই পর্ব হচ্ছে কিভাবে আপনি আপনার ফোনের জন্য কাস্টম রিকভারী খুঁজে নিবেন বা নিজেই বানাবেন সেটা নিয়ে। যদি কোন প্রশ্ন থাকে তো টিউমেন্ট ও ফেসবুকে যোগাযোগ করতে পারেন

তো চলুন শুরু করা যাক।

প্রথম কথাঃ

এখনো যদি কাস্টম রিকভারী সম্পর্কে না জানেন তাহলে গুগলসার্চ করে জেনে নিন।

সাধারণত প্রত্যেক মডেলের ফোনের জন্য আলাদা আলাদা কাস্টম রিকভারী থাকে। মনে করুন আমার কাছে Lava iris 505 এর রিকভারী আছে, আপনার যদি এই ফোন থাকে তবে এটা আপনিও ইউজ করতে পারবেন। আপনাকে আর কষ্ট করে বানাতে হবে না। কিন্তু যদি আলাদা মডেলের হয় তবে আপনাকে অবশ্যই বানাতে হবে।

আপনার ফোনের জন্য কাস্টম রিকভারী পাবার কিছু ট্রিক:

আমরা আগে চেষ্টা করব নিজে না বানিয়ে কিভাবে পাব।

কারন যেটা আগেই আবিষ্কার হয়েছে সেটা মাথা খাটিয়ে দ্বিতীয় বার আবিষ্কার করার প্রয়োজন হয় না।

১. আপনার ফোন যদি ভালো ব্রান্ডের হয় বা দামী ফোন হয় তবে এই পদ্ধতি ট্রাই করতে পারেনঃ

ফোনের জন্য কাস্টম রিকভারী

প্রথমে গুগলে যান.

নিচের কিওয়ার্ড গুলো লিখে সার্চ দিন। আর অবশ্যই Lava iris 505 এর জায়গায় আপনার ফোনের মডেল দিবেন।
“Custom Recovery For Lava iris505” অথবা “CWM Recovery For Lava iris505” অথবা “TWRP Recovery For Lava iris505” অথবা
“CTR Recovery For Lava iris505” অথবা
“PhilZ Recovery For Lava iris505”
কপাল ভালো থাকলে ডাউনলোড লিংক পেয়ে যাবেন।

২. আপনার ফোন ভাল ব্রান্ডের নয়? কিংবা কমদামী?

Android এ জিরো থেকে হিরো

সমস্যা নেই, প্রত্যেক ফোনেরই একজন এডভান্স ইউজার থাকে। আর সাধারণত ঐ ফোনের মডেলের নামে ফেসবুক গ্রুপ খোলে, তাই আপনার ফোনের মডেল লিখে ফেসবুক গ্রুপ সার্চ দিন। গ্রুপ পেলে জয়েন করুন, রিকভারী চেয়ে টিউন করুন। ইনশাল্লাহ পেয়ে যাবেন।

৩. কি, এত খুঁজেও পেলেন না?

সমস্যা নেই নিজেই বানাতে পারবেন। খুব সহজ, পিসি দিয়েও করা যায়। আবার পিসি ছাড়াও করা যায়।

Android এ জিরো থেকে হিরো

এর জন্য অবশ্যই স্টক রিকভারী টা লাগবে।

পিসি দিয়েঃ

আপনার এজন্য Easy Magic Twrp / East Magic Philz নামে সফটওয়্যার নামানো লাগবে। আর এনড্রয়েড এর জন্য ADB ড্রাইভার দেয়া লাগবে। বিস্তারিত লিখলে টিউন অস্বাভাবিক বড় হবে। তাই ইউটিউব এ গিয়ে সার্চ করে দেখে নিন।

পিসি বাদেঃ

হুম, ভাই পিসি ছাড়াও নিজের জন্য কাস্টম রিকভারী বানাতে পারবেন। বিস্তারিত লিখতে যাব না, শুধু টিউন এর লিংক দিচ্ছি, ভাল করে পড়ে কাজ করবেন।

কাস্টম রিকভারী কিভাবে ইন্সটল দিবো?

বানানো শেষ। এবার ইন্সটল করার পালা। কিভাবে করবেন। প্লে স্টোরে এর জন্য অনেক অ্যাপ আছে। যেমন Flashify, Rashr ইত্যাদি। আমি ব্যক্তিগত ভাবে Flashify পছন্দ করি যদিও এটা ধীর গতির।
অ্যাপ চালু করে রুট পারমিশন দিয়ে বানানো কাস্টোম রিকভারী টা সিলেক্ট করে ফ্লাশ দিন। কাজ ক্লিয়ার। আর হ্যা অবশ্যই স্টক রিকভারী টা ব্যাকাপ নিয়ে রাখবেন।

শেষ কথাঃ

উপরের বর্ণিত সকল কাজ অ্যান্ড্রয়েড ভার্সন 4.4.4/ কিটক্যাট থেকে নিচের ভার্সন গুলোর ক্ষেত্রে প্রযোজ্য। এনন্ড্রয়েড ৫/ললিপপ থেকে উপরের গুলোর রুট করার পদ্ধতি ভিন্ন। আর পর্ব ছয়/৬ এ নিয়ে আসতেছি কিভাবে অ্যান্ড্রয়েড ৬ থেকে উপরের ভার্সন রুট করবেন। কারন অনেকেই ৬ রুট করার জন্য মেসেজ করেছেন কিন্তু সঠিক উত্তর পাচ্ছেন না। তাই ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করুন।

প্রশ্ন থাকলে টিউমেন্ট বক্স

Article Categories:
Android
https://techtunes.com.bd

হেই টেকলাভারস,আমি চেষ্টা করব আপনাদের নতুন কিছু দেওয়ার এবং অবশ্যই সেগুলা হবে আমার রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স থেকে, হেল্প ডেস্কে যেগুলা প্রশ্ন জমা পরবে সেগুলার উত্তর আপনাদের যথাসাধ্য সঠিকভাবে দেওয়ার চেষ্টা করবো আপনারা আমার টিউন গুলো সব ভালভাবে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন, যদি কোথাও বুঝতে কোন অসুবিধা হয় কমেন্টে জানাবেন আমি চেষ্টা করবো আরোও ক্লিয়ার কন্সেপ্ট দিতে ইনশাআল্লাহ 🙂সবশেষে সবার জন্য শুভকামনা এবং সবাই আমার জন্য দুয়া করবেন যেন আমি ভাল কিছু অবশ্যই করতে পারি 🙂

Comments to Android এ জিরো থেকে হিরো [পর্ব-০৫] :: যেভাবে খুঁজে পাবেন অথবা নিজেই বানিয়ে নিবেন আপনার ফোনের জন্য কাস্টম রিকভারী